Mountain View

আপনার কি গায়ে কাঁটা দিয়ে ওঠে? জানেন এর অর্থ কী?

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৭ at ৫:০৮ অপরাহ্ণ

আপনার কি কোনো বিশেষ গান শোনার সময় গায়ে কাঁটা দিয়ে ওঠে? জানেন এর অর্থ কী! হ্যাঁ এই অনুভূতির কিন্তু বিশেষ অর্থ রয়েছে। গবেষকরা এমনটাই বলছেন। ধরুন, আপনি কোনো একটা বিশেষ গান, খুবই মনোযোগ দিয়ে শুনছেন। আপনার কানে হেডফোন আছে, দুটি চোখই বন্ধ। আপনার আশপাশে বা চতুর্দিকে অসংখ্য আজব ঘটনা ঘটে চললেও আপনি আর সে সব ঘটনার মধ্যে নেই। আপনি সম্পূর্ণরূপে নিজেকে গানের মধ্যে ঢুকিয়ে নিয়ে গিয়েছেন। সে সময়ে হঠাৎ করেই শরীরে হালকা শিরশিরানি অনুভব করলেন, এমনটা আপনার কখনো হয়েছে কি? যদি হয়ে থাকে, তাহলে এ বিষয়ে মনোবিদরা জানাচ্ছেন, আপনি অসম্ভব রকম এক বিরল গুণের অধিকারী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিরর-এ প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি অক্সফোর্ড অ্যাকাডেমিক জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে, যেখানে বলা হয়, যদি কোনো গান বা মিউজিক আপনাকে আবেগময় করে তোলে ও তার জন্য যদি আপনার শরীরে শিহরণ অনুভব করেন, তবেই বুঝতে হবে আপনার মস্তিষ্ক আর পাঁচ জনের মস্তিষ্ক থেকে আলাদা। আপনি আবেগ বা অনুভূতিকে যতটা দ্রুত আত্মস্থ করতে পারেন, অন্যরা কেউ এতোটা সহজে তা পারে না।

গবেষক ম্যাথিউ স্যাচস জানাচ্ছেন, ‘ক্যাথারসিস’ প্রক্রিয়াটি যাদের খুবই শক্তিশালী, তাদের এই ধরনের অনুভূতি হয়ে থাকে।

প্রসঙ্গত, গ্রিক দার্শনিক অ্যারিস্টটল প্রথম ‘ক্যাথারসিস’ শব্দটির উল্লেখ করেন। যে প্রক্রিয়ায় কোনো বিশেষ ঘটনার ফলে মানুষের অবচেতন মনে জমে থাকা কষ্ট, ভয়-ভীতির প্রকাশ ঘটে, সেটিকে বিশেষজ্ঞরা ক্যাথারসিস বলে থাকেন।

ঠিক তেমনি করে গান শুনে আবেগময় বা আবেগপ্রবণ হয়ে পড়াটাকেও গবেষকরা ওভাবেই ব্যাখ্যা করেছেন। গবেষকদের দাবি, গান শোনার সময়ে শ্রোতা অতীতের কোনো একটি ঘটনার কথা ভাবছেন বলেই এমন ঘটনা ঘটছে।

এ সম্পর্কিত আরও

Mountain View