Mountain View

একাই ৩০৭ রান করে অনন্য কীর্তি গড়লেন এক অখ্যাত ব্যাটসম্যান ডানস্ট্যান

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৭ at ৯:১৯ পূর্বাহ্ণ


বিখ্যাত ক্রিকেটার চার্লস ব্যানারম্যান, ভিভ রিচার্ডস…জস ডানস্ট্যান নিজেদের নামে কৃর্তি গড়ে ইতিহাসের পাতায় ঠাঁই হয়ে আছেন। তাদেরকে চিনে না এমন ক্রিকেটার কম পাওয়া যাবে। প্রথম দুজনকে চিনিয়ে দিতে হয় না। অন্তত এক দিনের জন্য হলেও আলোচনায় অস্ট্রেলিয়ার এই অখ্যাত ক্রিকেটার। দলের ৩৫৪ রানের ৩০৭ রানই যখন একজনের ব্যাট থেকে আসে, তখন তা আলোচনার জন্ম তো দেবেই!

ইতিহাসের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান ব্যানারম্যান। ১৬৫ রানের ওই ইনিংসে দলের ৬৭.৩৪ ভাগ রান নিয়েছিলেন এই ওপেনার। ১৮৭৭ সালের এ রেকর্ড ১০০ বছরেও ভাঙতে পারেননি কেউ না টেস্টে, না ওয়ানডেতে। অবশেষে ১৯৮৪ সালে রিচার্ডসের কল্যাণে সে রেকর্ড গড়া হলো নতুন করে। ওল্ড ট্রাফোর্ডে ইংল্যান্ডের বিপক্ষে ২৭২ রান তুলেছিল ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে রিচার্ডস একাই করেছিলেন সে সময়ের বিশ্ব রেকর্ড ১৮৯ রান। দলের রানের ৬৯.৪৮ ভাগই করেছিলেন বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ভয়ংকরতম ব্যাটসম্যান।

গত ৩৩ বছরে অনেক ব্যাটিং বিপর্যয় দেখেছে ক্রিকেট। ব্যাটিং ধসের মধ্যে লড়াই করতে দেখা গেছে অনেক ব্যাটসম্যানকে। কিন্তু রিচার্ডসকে পেছনে ফেলতে পারেননি কেউ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে না হলেও স্বীকৃত ক্রিকেটে সেই রেকর্ডটা এখন ডানস্ট্যানের। দলের ৮৬.৭৩ শতাংশ রানই যে এসেছে তাঁর একার ব্যাটে!

এ সম্পর্কিত আরও

Mountain View