Mountain View

কটিয়াদীতে বাড়ছে ফেসবুক আসক্তি : কমছে পড়াশুনায় মনোযোগ

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৭ at ৯:৫১ অপরাহ্ণ

আতিকুর রহমান কাযিন,স্টাফ রিপোর্টার: কিশোরগঞ্জঃ বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হলো ফেসবুক। সমাজের সব শ্রেণীর মানুষের কাছেই রয়েছে ফেসবুকের জনপ্রিয়তা। বিশেষ করে শিক্ষার্থীদের কাছে এর গুরত্ব অনেক। কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজ সরেজমিনে দেখা যায়, প্রায় ৯০ ভাগ শিক্ষার্থীই ফেসবুকে আসক্ত। তারা দিনের বেশিরভাগ সময়ই নষ্ট করছে ফেসবুক ব্যবহার করে। এমনকি গভীর রাত পর্যন্ত চলছে ফেসবুকিং। পড়াশুনার অগ্রগতি ও ভালো ফলাফল নিয়ে চিন্তিত অভিভাবকগণ।

একজন অভিভাবকের আক্ষেপ,ছেলেকে শাসন করেও ফেসবুক থেকে সরাতে পারছেন না। ফেসবুকের ক্ষতিকর দিক সর্ম্পকে কটিয়াদী সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদিউল মাহফুজ বলেন, ফেসবুক শুধুমাত্র ভালো কাজেই সীমাবদ্ধ থাকছেনা। নানা অপরাধমুলক কাজেও ব্যবহূত হচ্ছে ফেসবুক। তিনি আরো বলেন,নিয়ন্ত্রিত ফেসবুক ব্যবহার না করায় ঘটছে নানা সামাজিক অপরাধ। জড়িয়ে পড়ছে যুব সমাজ হ্যাকিং,ধর্ষণ,মাদকাসক্ত,নারী-নির্যাতন,অবৈধ সর্ম্পক সৃষ্টি, যৌন হয়রানি সহ বিভিন্ন অপরাধমুলক কাজে লিপ্ত হচ্ছে বলে জানান তিনি।

তবে বিশেজ্ঞরা বলছে, বিঘ্নিত হচ্ছে কটিয়াদীর আইন -শৃঙ্খলা ব্যবস্থা। তাছাড়া দেশের শান্তি -শৃঙ্খলা অবনতির জন্য অনেকে দায়ী করছেন ফেসবুককে। ফেসবুক শুধু মঙ্গলই করছেনা। অতিরিক্ত ফেসবুক ব্যবহার করার ফলে ভুগছে নানা ধরনের রোগে। চোখের সমস্যা,মাথা ব্যথা, নির্ঘুম রাত্রি যাপন ,কোমর ব্যথাসহ নানা ধরনের রোগ হচ্ছে। সুশীল সমাজের মতে,নিয়ন্ত্রিত ফেসবুক ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রন করা যাবে রোগ-বালাই ,অপরাধসহ নানা সামাজিক সমস্যা।

এ সম্পর্কিত আরও

Mountain View