Mountain View

“নেটে চার ওভার বোলিং করলে ফলাফল এমনই হবে”

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৭ at ৯:১৮ অপরাহ্ণ

“আমাদের বোলাররা একের পর এক ম্যাচে ব্যর্থ হচ্ছে। বিশেষ করে নতুন বলে তারা উইকেট ফেলতে পারছে না। তাহলে বোলিং করে লাভ কী? আমি ওদের বলেছি, এত কম অনুশীলন করে ভালো বোলিং সম্ভব নয়। নেটে মাত্র ৪ ওভার করে বল করে কেউ ভালো বোলার হতে পারে না।”

— পার্ল থেকে দেশে ফেরার আগে প্রথম আলোকে এমনটাই জানাচ্ছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দলের ম্যানেজার (চলতি সিরিজে নয়) খালেদ মাহমুদ সুজন। তার মতে, ব্যাটসম্যানরা যেভাবে অতিরিক্ত অনুশীলন করে, মাশরাফি ছাড়া দলের বোলাররা তার ছিটেফোঁটাও করে না। আর একারণেই টেস্ট, ওয়ানডে আর প্রস্তুতি ম্যাচ মিলিয়ে আফ্রিকায় এখনো সাফল্যের মুখ দেখেনি তারা।

সুজন জানিয়েছেন, “মুশফিক, তামিম কী পরিমাণ ব্যাটিং অনুশীলন করে, তা তো সবাই দেখে। দলের অনুশীলনের পরও ব্যক্তিগত উদ্যোগে ওরা এক-দুই ঘণ্টা করে নেটে সময় কাটায়। বোলারদের কারও মধ্যে সেই উদ্যোগ নেই।

নেটে ৪-৫ ওভার বোলিংয়ের বাইরে ওরা কিছু করে না। মাশরাফি ছাড়া আমাদের একজন বোলারকেও আমি দেখিনি আলাদা অনুশীলন করতে। অথচ অন্য সব দলের বোলাররাই বাড়তি অনুশীলন করে।”

সুজনের সঙ্গে একমত পোষণ করেছেন এই সিরিজে বাংলাদেশ দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করা মিনহাজুল আবেদিন নান্নুও। বোলিং অনুশীলন ছাড়াও বোলারদের প্রথম শ্রেণীর ম্যাচ কম খেলার কথাও জানান তিনি। বলেছেন,

“বোলারদের সবচেয়ে বড় সমস্যা হলো অনুশীলন কম করা, ম্যাচ কম খেলা। সে জন্য ওরা জানেই না কোথায় বল ফেলতে হবে। ম্যাচ প্র্যাকটিসের জন্য বোলারদের আরও বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হবে। এর বিকল্প নেই।”

এ সম্পর্কিত আরও

Mountain View