Mountain View

৫৭৮৩ কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন

প্রকাশিতঃ অক্টোবর ১৭, ২০১৭ at ৪:১১ অপরাহ্ণ

৫ হাজার ৭৮৩ কোটি টাকা ব্যয়ে ১০ উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার (১৭ অক্টোবর) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রেস ব্রিফিংয়ে প্রকল্পগুলোর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

মাদ্রাসা শিক্ষার উন্নয়ন, আধুনিকায়ন এবং দেশের সকল ফাজিল ও কামিল মাদ্রাসার শিক্ষা কার্যক্রম পরিচালনায় স্থাপিত দেশের প্রথম ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মিত হতে যাচ্ছে ঢাকার কেরানীগঞ্জে। সেই লক্ষ্যেই ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ৪১৩ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে শিক্ষা মন্ত্রণালয়।

৬৩ কোটি টাকা ব্যয়ে বড় পরিসরে ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ’ শীর্ষক প্রকল্পটিও অনুমোদন দেয়া হয়। ১৩৮ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ‘পুলিশ বিভাগের ৫০টি হাইওয়ে আউটপোস্ট নির্মাণ’ প্রকল্পের মেয়াদ ও ব্যয় ফের বাড়ানো হয়েছে একনেক সভায়।

অন্যান্য প্রকল্পগুলো হলো, ৬৭৩ কোটি টাকা ব্যয়ে ‘ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের তিনটা আঞ্চলিক অফিস স্থাপন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১১৯ কোটি টাকা। ৩৩১ কোটি টাকা ব্যয়ে ‘বরিশাল জেলার সদর উপজেলায় কীর্তনখোলা নদীর ভাঙ্গন থেকে চরবাড়িয়া এলাকা রক্ষা’ প্রকল্প অনুমোদন দেয়া হয়।

‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও স্মৃতি জাদুঘর নির্মাণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৩৮ কোটি টাকা। ২ হাজার ৫৭৩ কোটি টাকা ব্যয়ে ‘ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। ‘রাজাপুর-পিরোজপুর কচা নদীর ওপরে সেতু নির্মাণ প্রকল্পের ব্যয় ৮২১ কোটি টাকা। জিঞ্জিরা-কেরাণীগঞ্জ-দোহার-শীনগর মহাসড়ক উন্নয়ন প্রকল্পের ব্যয় নির্ধারণ করা হয়েছে ৪৭০ কোটি টাকা

এ সম্পর্কিত আরও

Mountain View