Mountain View

অভিষিক্তদের বলিদানের শীর্ষে হাথুরুসিংহে

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৭ at ৮:০৫ অপরাহ্ণ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে অভিষেক হয়েছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনের। এবছর শ্রীলংকার মাটিতে টি-টুয়েন্টিতে অভিষেক হওয়া এই তরুণ নিজের প্রথম ওয়ানডেতে বল হাতে সফল হতে পারেননি।

বল হাতে ব্যর্থ হলেও ব্যাটে রান পেয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। বর্তমান টাইগার হেড কোচ চান্ডিকা হাথুরুসিংহের অধীনে এই নিয়ে মোট ৪৪ জন খেলোয়াড়ের আন্তর্জাতিক অভিষেক হলো।

২০১৪ সালের জুন বাংলাদেশ বাংলাদেশ দলের দায়িত্ব কাঁধে নিয়েছিলেন হাথুরু। তার সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি রয়েছে বিসিবির। তাই এতে কোন সন্দেহ নেই ২০১৯ বিশ্বকাপের আগে আরও নতুন ২বা ৩ জনকে টাইগার একাদশে দেখা যাবে।

অতীতে বাংলাদেশের হেড কোচের ভূমিকা পালন করেছেন আরও ১১ জন। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশ ১৭ বছরে খেলেছে ১০৪ টেস্ট। এই ১০৪ টেস্টে অভিষেক হয়েছে মোট ৮৬ জন খেলোয়াড়ের।

আর এখন পর্যন্ত মোট ২৯২ ওয়ানডে ম্যাচ খেলেছে মাশরাফী-সাকিবরা। মোট ২৯২টি ম্যাচে ওয়ানডে অভিষেক হয়েছে ৭৪ জন খেলোয়াড়ের। ২০০৬ সালের নভেম্বরে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে পা রাখা বাংলাদেশ এখন পর্যন্ত খেলেছে ৬৭ টি-টোয়েন্টি, এখন পর্যন্ত অভিষেক হয়েছে ৫৭ খেলোয়াড়ের।

টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখন পর্যন্ত তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয়েছে মোট ২১৭ জন খেলোয়াড়ের। এর মধ্যে ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স ও চন্ডিকা হাথুরুসিংহের মেয়াদে জাতীয় দলের জার্সি পরেছেন ১৩১ খেলোয়াড়।

৬০ শতাংশ খেলোয়াড়ের অভিষেকই এই তিন কোচের অধীনে। বাকি ৪০ শতাংশ ট্রেভর চ্যাপেল, মহসিন কামাল, সরওয়ার ইমরান, স্টুয়ার্ট ল, রিচার্ড পাইবাস ও শেন জার্গেনসনের সময়ে।

এদিকে সাবেক কোচ ডেভ হোয়াটমোর বাংলাদেশ দলের দায়িত্ব পালন করেছেন ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত। তার সময়কালে আন্তর্জাতিক অভিষেক হয়েছে ৪৪ খেলোয়াড়ের।

২০০৭ সালের অক্টোবর থেকে ২০১১ সালের জুন পর্যন্ত বাংলাদেশ দলের প্রধান কোচের দায়িত্বে থাকা সিডন্সের সময় অভিষেক ৪৩ খেলোয়াড়ের। তবে বর্তমান কোচ হাথুরু ছাড়িয়ে গিয়েছেন সাবেক দুই কোচকে। গত তিন বছরেই তাঁর মেয়াদে অভিষেক হয়ে গেছে ৪৪ খেলোয়াড়ের।

এ সম্পর্কিত আরও

Mountain View