Mountain View

দক্ষিণ আফ্রিকার সিরিজ নাকি বাংলাদেশের সমতা?

প্রকাশিতঃ অক্টোবর ১৮, ২০১৭ at ১১:২৬ পূর্বাহ্ণ

শেষ দুই বছর ধরে যেভাবে খেলে আসছে বাংলাদেশ দল তাতে বলাই যায় স্বর্ণযুগ চলছে বাংলাদেশ ক্রিকেটের। টেস্ট কিংবা ওয়ানডে, যে কোন ফরমেটেই ছিনিয়ে আনছে একের পর এক ঐতিহাসিক জয়। গড়ছে নানা রেকর্ডও।

সবশেষ অস্ট্রেলিয়া সিরিজেও পেয়েচে সফলতা। অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ শেষে দক্ষিণ আফ্রিকা সফর করে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে। সফরে প্রথমে অনুষ্ঠিত হয় টেস্ট সিরিজ। যেখানে ২-০ তে ভয়াবহ ভাবে পরাজীত হয় বাংলাদেশ দল।

টেস্টে লজ্জাজনক পরাজয়ের পর বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা প্রত্যাশা করেছিল প্রিয় ফরম্যাটে ঘুরে দাঁড়াবে টাইগারা। কিন্তু প্রথম ওয়ানডেতেও হারলো রেকর্ড করে। ১০ উইকেটের বিশাল ব্যবধানে হেরে মাঠ ছাড়তে হয় মাশরাফী বাহিনীকে।
গত রোববার অনুষ্ঠিত এ ম্যাচে প্রথমে ব্যাট করে স্বাগতিকদের ২৭৯ রানের টার্গেটে ছুঁড়ে দেয় বাংলাদেশ। জবাবে খেলতে নেমে টাইগার বোলারদের পাত্তা না দিয়ে বিনা উইকেটে ২৮২ রান তুলে জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

প্রোটিয়াদের দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলার জোড়া সেঞ্চুরিতে রেকর্ড জয় তুলে নেয় তারা। তবে এ ম্যাচে ইনজুরির কারণে নামতে পারেনি টাইগার ওপেনার তামিম ইকবাল। একই কারণে ছিলেন না পেস তারকা মোস্তাফিজুর রহমানও।

সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ দুপরে মাঠে নামবে দুই দল। এ ম্যাচে ফিরবেন ওপেনার তামিম। তবে প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান মুশফিক থাকতে পারেন বিশ্রামে এতে তার স্থানে আসতে পারে ইমরুল কায়েস। আর মোস্তাফিজের পরীবর্তে একাদশে দেখা যেতে পারে শফিউল ইসলামকে।

আজ বাংলাদেশের লক্ষ্য সিরিজে ফেরা। আর এর জন্য প্রয়োজন জয়। জয়ে পেতে হলে ব্যাটিং-বোলিং উভয় স্থানে ভালো করতে হবে টাইগারদের। অপরদিকে স্বাগতিকরা চাইবে আজকের এ ম্যাচ দিয়েই নিজেদের সিরিজ নিশ্চিত করতে। এখন দেখার বিষয় ফলাফল কার দিকে যায়।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম/ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মাশরাফি বীন মুর্তজা (অধিনায়ক), মোহাম্মদ সাইফুদ্দিন, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

এ সম্পর্কিত আরও

Mountain View