Mountain View

বিশ্বের সবচেয়ে খাটো দশ ক্রিকেটারের তালিকা

প্রকাশিতঃ অক্টোবর ২০, ২০১৭ at ১২:১৬ অপরাহ্ণ


স্পোর্টস ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ বাংলাওয়াশ ক্রিকেট পাঠকদের জন্য অাজ অামরা তুলে ধরবো ক্রিকেট বিশ্বের সবচেয়ে খাটো ক্রিকেটারের তালিকায়। এই তালিকায় রয়েছে বাংলাদেশি, ইংল্যান্ড সহ অনেক দেশের ক্রিকেটাদের নাম।
১০। তাতেন্দা তাইবু (৫’৫”) : জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার।তার জন্ম ১৪মে, ১৯৮৩ সালে। জিম্বাবুয়ে ক্রিকেট দলে উইকেট-কিপার ব্যাটসম্যান হিসেবে মাঠে নামতেন।এছাড়াও তিনি ডানহাতে অফ-স্পিন বোলিং করতে পারতেন।৬ মে, ২০০৪ তারিখে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়ক রূপে শ্রীলঙ্কার বিরুদ্ধে দলকে নেতৃত্ব দেন। ১০ জুলাই, ২০১২ তারিখে মাত্র ২৯ বছর বয়সে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন। তিনি টেস্টে ১৫৪৬ রান এবং ওয়ানডে তে ৩৩৯৩ রান করেছেন।

৯। ডেভিড উইলিয়ামস (৫’৪”): লিস্টের ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সাবেক উইকেট কিপার ব্যাটসম্যান ডেভিড উইলিয়ামসের জন্ম ৪ নভেম্বর ১৯৬৩ সালে। ১৯৮৮ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি ১১ টি টেস্ট এবং ৩৬ টিওয়ানডে খেলছেন।ব্যাটসম্যান হিসেবে তিনি নিজেকে খুব একটা মেলে ধরতে পারেন নি। ২০০৭ সালের টি টুয়েন্টি বিশ্বকাপের সময় উনাকে ওয়েন্ট ইন্ডিজ ক্রিকেট টিমের সহকারী কোচ নিযুক্ত হন। ২০০৯সালে বার্বাডোজে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪র্থ টেষ্টে সবাইকে চমকে দিয়ে সাবস্টিটিউট ফিল্ডার হিসেবে মাঠে নামেন।
৮। আলভিন কালিচরণ (৫’৪”): ৭০ ও ৮০’র দশকে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি আলভিন কালিচরণ বাঁহাতি স্টাইলিশ ব্যাটসম্যান হিসেবে পরিচিত ছিলেন। উনার জন্ম ২১ মার্চ ১৯৪৯।তিনি ১৯৭২ থেকে ১৯৮১ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেন। ১৯৭৩ সালে তিনি উইজডেন ক্রিকেটার নির্বাচিত হন। ১৯৭৫ এবং ১৯৭৯ সালে বিশ্বকাপ জয়ী ওয়েস্টইন্ডিজ দলে তিনি ছিলেন। বাহাতে ব্যাটিং সাথে তিনি কার্যকরী ডানহাতি অফস্পিনও করতেন।

৭। মমিনুল হক(৫’৩): জন্ম ২৯ সেপ্টেম্বর , ১৯৯১ সালে। সমুদ্র উপকূলীয় জেলা শহর কক্সবাজারে জন্মগ্রহণকারী বাংলাদেশী ক্রিকেটার। বামহাতিব্যাটসম্যান হিসেবে বাংলাদেশ জাতীয়ক্রিকেটদলের অন্যতম খেলোয়াড় তিনি।‘সৌরভ’ ডাকনামে পরিচিত মমিনুল হক ধীরগতিতে বামহাতি অর্থোডক্স বোলিং করে থাকেন। ওয়ানডেতে নিজেকে ঠিক মত মেলে ধরতে না পারলেও টেস্টে তিনি বর্তমান বাংলাদেশ টিমের অন্যতম সেরা ব্যাটসম্যান।২৪ টেস্টে ৪৬ ইনিংসে ৪৩.৮০ গড়ে করেছেন ১৮৪০ রান। সুদূর ভবিষ্যতে টেস্টের মত ওয়ানডেতেও তিনি নিজেকে মেলে ধরবেন আশা করা যায়।
৬। হ্যারি পিলিং (৫’৩”): এই তালিকার ৬নম্বর অবস্থানে থাকা ইংলিশ ব্যাটসম্যান হ্যারি পিলিং এর জন্ম ২৩ ফেব্রুয়ারী ১৯৪৩ সালে।তিনি আধুনিক সময়ের ইংল্যান্ড ক্রিকেট টিমের সবচেয়ে খাটো গড়নের খেলোয়ার। ১৯৬২ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত ল্যাংকাসায়ারের হয়ে খেলে তিনি ১৫০০০ রান করেন।

৫। গুনডাপ্পা বিশ্বনাথ(৫’৩”): ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতার গুনডাপ্পা বিশ্বনাথের জন্ম ১৯ ফেব্রুয়ারী ১৯৪৯ সালে ভারতের কর্ণাটক প্রদেশে। ৭০ দশকে ভারতের সেরা ব্যাটসম্যানদের মধ্যে গুনডাপ্পা বিশ্বনাথ অন্যতম।১৯৬৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ৯১টি টেস্ট খেলেন এবং ৬০৮০ রান করেন এবং ওয়ারডেতে ২৫ ম্যাচে ৪৩৯ রান করেন। ১৯৭৫ এবং ১৯৭৯ সালের বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি।
৪। পার্থিভ প্যাটেল(৫’৩”): ৯ মার্চ ১৯৮৫ সালে জন্ম নেয়া পার্থিভ প্যাটেল ভারতীয় টেস্ট এবং ওয়ানডে দলের উইকেট কিপার ব্যাটসম্যান। ২০০২ সালে টেস্টে অভিষেক হওয়া পার্থিভ প্যাটেল খেলেছেন ২০ ম্যাচ এবং করেছেন ৬৮৩ রান। তার ওয়ানডে অভিষেক হয় ২০০৩ সালে। মোট ৩৮ ম্যাচে ৭৩৬ রান করেন ।

৩। মুশফিকুর রহিম(৫’৩”): মাত্র ১৬ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয় মুসির। তিনি বাংলাদেশ জাতীয় দলের টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। সেপ্টেম্বর ২০১১ থেকে মুশফিকুর রহিম জাতীয় দলের অধিনায়ক নির্বাচিত হন।বর্তমানে তিনি বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক| মূলত তিনি একজন উইকেট-রক্ষক এবং মাঝারি সারির ব্যাটসম্যান। ছোটখাটো গড়নের এই সদা হাস্যোজ্জ্বলখেলোয়াড়টি বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম ডাবল সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করেন।বর্তমান বাংলাদেশ দলের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি।
২। টিচ ফ্রিম্যান(৫’২”): ইংল্যান্ড ক্রিকেট দলের খেলোয়ার টিচ ফ্রিম্যান এর জন্ম ১৭ মে ১৮৮৮ সালে। তিনি ইংল্যান্ড ক্রিকেট দলের লেগ স্পিনার ছিলেন।তিনিই একমাত্র ক্রিকেটার যিনি এক সিজনে ৩০০ উইকেট শিকার করার রেকর্ডগড়েন। তিনি ইংল্যান্ডের হয়ে ১২ টেষ্টে ৬৬ উইকেট শিকার করেন এবং প্রথম শ্রেণীর ক্রিকেটে ৫৯২ ম্যাচে ৩৭৭৬ উইকেট শিকার করেন ।

১। টিচ কর্নফোর্ড(৫”): এই তালিকায় ১ম অবস্থানে আছেন ইংল্যান্ডের টিচ কর্নফোর্ড। ক্রিকেট ইতিহাসের খাটো এই লোকটির জন্ম ২৫ ডিসেম্বর ১৯০০ সালে।এই উইকেট কিপারটি ১৯৩০ সালে ইংল্যান্ডের হয়ে ৪ ম্যাচ খেলেছেন। ৪ ম্যাচে উনি মোট ৩৬ রান করেন এবং প্রথম শ্রেণীতে ৪৯৬ ম্যাচে ৬৫৫৪ রান করেন।

এ সম্পর্কিত আরও

Mountain View