Mountain View

বেতনের দিক থেকে ক্রিকেট দুনিয়ায় চতুর্থ স্থানে হাথুরুসিংহে

প্রকাশিতঃ অক্টোবর ২০, ২০১৭ at ৯:২২ পূর্বাহ্ণ

 

বেতনের দিক থেকে বাংলাদেশ কোচ চন্ডিকা হাথুরুসিংহে এগিয়ে আছেন অনেক। মাসে ৪ লাখ টাকা করে বেতন পান বাংলাদেশের শীর্ষ চার ক্রিকেটার মাশরাফি, সাকিব, তামিম ও মুশফিক। কিন্তু তাদের কোচ হাথুরুসিংহের বেতন শুনে ঈর্ষা জাগতেই পারে। ক্রিকেট মান্থলির নতুন সংখ্যায় এবার সেটিই জানিয়ে দেওয়া হলো। আর অঙ্কটা শুনে বিস্ময় জাগাতেও বাধ্য। কারণ, বেতনের দিক থেকে ক্রিকেট দুনিয়ায় এখন চতুর্থ স্থানে আছেন চন্ডিকা হাথুরুসিংহে।

ক্রিকেট মান্থলি সাময়িকীটিতে প্রতিটি ক্রিকেট বোর্ডের ম্যাচ ফি, আর্থিক অবস্থা, কোচ ও খেলোয়াড়দের বেতন নিয়ে তুলনামূলক একটি চিত্র তুলে ধরা হয়েছে।

সাময়িকীটিতে জানানো হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছ থেকে শুধু বেতন হিসেবেই বার্ষিক ৩ লাখ ৪০ হাজার ডলার (বাংলাদেশি মূল্যমানে ২ কোটি ৭২ লাখ টাকা) পাচ্ছেন হাথুরুসিংহে। বেতন ও ম্যাচ ফি হিসাব করলে বাংলাদেশ দলের সর্বোচ্চ আয় সাকিব আল হাসানের। সেটিও ১ লাখ ৪০ হাজার ডলার। কিন্তু একজন খেলোয়াড়ের সঙ্গে কোচের বেতনের তুলনা টানা অর্থহীন।

বিশ্বের ক্রিকেট কোচদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী। বার্ষিক ১১ লাখ ৭০ হাজার ডলার বেতন পান এই কোচ। দুইয়ে থাকা ড্যারেন লেম্যান পান এর অর্ধেকেরও কম। অস্ট্রেলিয়ার দায়িত্বে থাকা লেম্যানের প্রাপ্তি ৫ লাখ ৫০ হাজার ডলার। ইংলিশ কোচ ট্রেভর বেইলিস পান ৫ লাখ ২০ হাজার ডলার। এঁদের পরেই আছেন বাংলাদেশের শ্রীলঙ্কান কোচ হাথুরুসিংহে।

ওটিস গিবসন দায়িত্বে আসার আগে দক্ষিণ আফ্রিকার কোচের ভূমিকায় ছিলেন রাসেল ডমিঙ্গো। ওয়ানডে ও টেস্টে শীর্ষ দুইয়ে থাকা দলের কোচের বেতন ছিল বাংলাদেশ কোচের প্রায় চার ভাগের একভাগ! মাত্র ৯০ হাজার ডলার বেতন ছিল প্রোটিয়া কোচের! মাসিক চুক্তিতে শ্রীলঙ্কা দলের সঙ্গে যুক্ত নিক পোথাস। তার বেতনও মাত্র ১ লাখ ৪০ হাজার ডলার। পাকিস্তানকে চ্যাম্পিয়নস ট্রফি জেতানো মিকি আর্থারের বেতন এখন ২ লাখ ২০ হাজার ডলার। নিউজিল্যান্ডের মাইক হেসন এগিয়ে আছেন তার চেয়ে (২ লাখ ৫০ হাজার ডলার)।

কোচের বেতন এত বেশি হলেও ক্রিকেটারদের বেতনের ক্ষেত্রে জিম্বাবুয়ের চেয়েও পিছিয়ে বিসিবি। শীর্ষস্থানীয় ক্রিকেটারদের চুক্তি কিংবা সবচেয়ে নিম্নশ্রেণির চুক্তির অঙ্কে বাংলাদেশ জিম্বাবুয়ে পাকিস্তান ও আয়ারল্যান্ডের চেয়েও পিছিয়ে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় চার ক্রিকেটারের বেতন (৬০ হাজার ডলার) যা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের সর্বনিম্ন ধাপের চেয়েও কম। নিউজিল্যান্ড বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের সবচেয়ে নিচু স্তর (৫৭ হাজার ডলার) একটুর জন্য ডিঙিয়ে যেতে পারেনি বাংলাদেশকে। -ক্রিকেট মান্থলি

সূত্র:প্রথমআলো

এ সম্পর্কিত আরও

Mountain View