Mountain View

আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত

প্রকাশিতঃ অক্টোবর ২১, ২০১৭ at ১:৩৩ অপরাহ্ণ


আফগানিস্তানের কাবুলের পশ্চিমাংশে দাস্ত-ই-বারসি এলাকার মসজিদে এক রাতে দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছে।
শুক্রবার সন্ধ্যায় মাগরিবের নামাজের সময় অন্তত ৩৯ জন নিহত হন।

ঘণ্টা খানেকের ব্যবধানে দ্বিতীয় ঘটনাটি ঘটে গর প্রদেশের একটি সুন্নি মসজিদে, যেখানে অন্তত ৩৩ জন নিহত হন। ইমাম জামান মসজিদে হামলার সেখানে আত্মঘাতী হামলাকারী প্রথমে নামাজে দাঁড়ানো শিয়া মুসলমানদের ওপর গুলি চালায় এবং পরে বোমায় বিস্ফোরণ ঘটায়।

বিস্ফোরণের খবর পেয়ে পুলিশ পুরো এলাকা ঘিরে ফেলে উদ্ধার তৎপরতা শুরু করে। হামলায় ঠিক কী ধরনের বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল তা তদন্তকারীরা খতিয়ে দেখছেন বলে আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন।

তিনি জানান, ঘটনাস্থল থেকে অন্তত ৩৯ জনের লাশ সরিয়ে নেওয়া হয়েছে।

গর প্রাদেশিক পুলিশের মুখপাত্র ইকবাল নেজামির বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, স্থানীয় এক রাজনীতিবিদকে লক্ষ্য করে ওই হামলা চালানো হয়। হামলায় ওই নেতাও নিহত হয়েছেন বলে প্রাদেশিক গভর্নরের ভাষ্য।

সাম্প্রতিক সময়ে আফগানিস্তানে সংখ্যালঘু শিয়াদের লক্ষ্য করে বেশ কয়েকটি হামলার ঘটনা ঘটেছে, যার দায় স্বীকার করেছে আইএস। তবে শুক্রবারের দুই হামলার পেছনে কারা রয়েছে, সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য পাওয়া যায়নি।

কাবুলেই গত অগাস্ট ও সেপ্টেম্বরে দুটি শিয়া মসজিদে হামলা হয়। তার আগে মে মাসে ট্রাক বোমা বিস্ফোরণে নিহত হয় অন্তত দেড়শ মানুষ, আরও চার শতাধিক মানুষ ওই ঘটনায় আহত হয়।

এ সম্পর্কিত আরও

Mountain View