Mountain View

ঢাবির ‘ঘ’ ইউনিটে ফল প্রকাশ : পাশের হার ১৪.৩৫%

প্রকাশিতঃ অক্টোবর ২২, ২০১৭ at ২:৪৬ অপরাহ্ণ

 

ঢাবি প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এ বছর ‘ঘ’ ইউনিটে পাশের হার ১৪.৩৫ শতাংশ (বিজ্ঞান ১৩.৪৬ শতাংশ, মানবিক ২২.০৭ শতাংশ ও ব্যবসায় ১২.৭৭ শতাংশ)। মোট পাস করেছে ১০ হাজার ২৬৪ জন।

 

আজ রোববার বেলা ২ টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে জানা যাবে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তির পরীক্ষা শুক্রবার (২০ অক্টোবর) অনুষ্ঠিত হয়। ওইদিন সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৩টি ছাড়াও ঢাকা শহরের ৩৩টি স্কুল-কলেজসহ মোট ৮৬টি কেন্দ্রে এক যোগে এ পরীক্ষা হয়।

 

এ বছর ঘ ইউনিটে ১ হাজার ৬১০টি আসনের বিপরীতে ৯৮ হাজার ৫৪ জন শিক্ষার্থী আবেদন করেছেন। ‘ঘ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ১৪৭টি, ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য ৪১০টি ও মানবিক শাখার জন্য ৫৩টি আসন রয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের প্রায় সব বিভাগে, ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা অনুষদ ছাড়া প্রায় সব বিভাগে ভর্তি হতে পারবেন। আর কলা অনুষদের শিক্ষার্থীদের জন্য যে ৫৩টি আসন রয়েছে, সেগুলো ব্যবসায় শিক্ষা অনুষদের ৯টি বিভাগ এবং গণিত ও পরিসংখ্যানে ভর্তি হওয়ার জন্য।

 

ঘ ইউনিটে ১২০ নম্বরের বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের পরীক্ষা হয়। আর সাধারণ জ্ঞানের দুইটি অংশে থাকে, বাংলাদেশ বিষয়াবলি ও আন্তর্জাতিক বিষয়াবলি।

এ সম্পর্কিত আরও

Mountain View