Mountain View

সুষমা-খালেদার বৈঠক: আলোচনা হলো যেসব বিষয়

প্রকাশিতঃ অক্টোবর ২২, ২০১৭ at ১১:৪৭ অপরাহ্ণ

সফররত ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সুষমা স্বরাজের কাছে বাংলাদেশের রাজনৈতিক অবস্থান তুলে ধরেছেন বেগম খালেদা জিয়া। সুষমা স্বরাজ বলেন, ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্র। আমরা চাই আমাদের প্রতিবেশি দেশ বাংলাদেশেও গণতন্ত্র অব্যাহত থাকুক এবং আগামী নির্বাচন সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু হবে বলে প্রত্যাশা করে ভারত।

রোববার (২২ অক্টোবর) রাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে সুষমা খালেদার বৈঠকের আলোচনার বিষয়ে সাংবাদিকদের এসব কথা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এক প্রশ্নের জবাবে ফখরুল বলেন, গণতান্ত্রিক উপায়ে নির্বাচন হবে বলে সুষমা স্বরাজ পূর্ণ আস্থা রাখেন। নির্বাচন কমিশন তার দায়িত্ব যথাযথভাবে পালন করবে বলেও তিনি আশা করেন। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে সুষমা বলেছেন, রোহিঙ্গারা যাতে তাদের দেশে ফিরে যেতে পারে বাংলাদেশের সাথে আন্তর্জাতিক চাপ মিয়ানমারের ওপর অব্যাহত আছে।

বৈঠকে খালেদা জিয়ার সঙ্গে বিএনপি প্রতিনিধি দলে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

এর আগে সর্বশেষ ২০১৪ সালের ২৭ জুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। এদিকে বৈঠককে বিশেষ আগ্রহে দেখছিলেন বিএনপির নেতাকর্মীরা। এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বিডি২৪লাইভকে জানান, সুষমা স্বরাজ এর আগেও বাংলাদেশে এসেছিলেন এবং তিনি তখন বেগম জিয়ার সঙ্গে বৈঠক করেছেন।

দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, এটি একটি সৌজন্য সাক্ষাৎমাত্র। তিনি বলেন, সুষমা স্বরাজের সাথে আমাদের চেয়ারপারসনের এর আগেও দেখা হয়েছে, কথা হয়েছে। সফররত প্রতিনিধিরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সঙ্গে সাক্ষাৎ এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া।

এ সম্পর্কিত আরও

Mountain View