Mountain View

সাকিবের দেখানো পথেই হাঁটছেন কোহলি!

প্রকাশিতঃ অক্টোবর ২৩, ২০১৭ at ১১:০৭ অপরাহ্ণ

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে হঠাৎ করেই সাদা পোশাকের ক্রিকেট থেকে ছয় মাসের বিশ্রাম চান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মূলত টানা ক্রিকেট খেলার কারণে অবসাদগ্রস্ততার কারণেই সাকিব এই বিশ্রাম চান।

পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে বিশ্রামের অনুমতি দেয় সাকিবকে। এবার সাকিবের দেখানো পথেই হাঁটছেন ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি। তিনি আগামী ডিসেম্বরে আসন্ন শ্রীলঙ্কা সফর থেকে নিজেকে সরিয়ে নেয়ার জন্য বোর্ডের কাছে আবেদন করেছেন।

ব্যক্তিগত কারণ দেখিয়ে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) কাছে ডিসেম্বর মাসে ছুটির জন্য আবেদন জানিয়েছেন তিনি। ভিরাট কোহলির ছুটির বিষয়টি বিসিসিআইয়ের এক শীর্ষ কর্মকর্তা নিশ্চিত করেছেন।

বিসিসিআইয়ের সেই শীর্ষ কর্মকর্তা কোহলির ছুটির প্রসঙ্গে বলেন, ‘ব্যক্তিগত কারণে ডিসেম্বরে থাকতে পারবেন না ভিরাট। বিসিসিআইকে জানিয়েছেন তিনি। টানা কয়েক বছর অবিরাম ক্রিকেট খেলে চলেছেন কোহলি। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাই বিশ্রাম নিয়ে নতুন করে শুরু করতে চাইছেন তিনি।’

বিসিসিআই কোহলির ছুটি মঞ্জুর করলে শ্রীলঙ্কা সফরে একটি টেস্ট এবং ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ তাকে ছাড়াই খেলতে হবে ভারতীয় দলকে। কিছুদিন আগেই কোহলি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে কোহলি জানিয়েছিলেন টানা ক্রিকেট খেলায় ভবিষ্যৎ নিয়ে শঙ্কার কথা।

কোহলি বলেছিলেন, ‘টানা আন্তর্জাতিক সূচিতে খেলোয়াড়রা ব্যস্ত। এভাবে খেললে ভবিষ্যতে খুবই সমস্যা হওয়ার কথা। নিউজিল্যান্ড দলকে দেখুন, চ্যাম্পিয়ন্স ট্রফির পর আর কোন ম্যাচই খেলেনি তারা। অথচ আমরা টানা খেলা মধ্যেই আছি।’ এরপরই ব্যক্তিগত কারণ দেখিয়ে বিসিসিআইয়ের কাছে ছুটির আবেদন করেন ভারতীয় এই অধিনায়ক।

তিন ফরম্যাটের ক্রিকেটেই ভারতের নেতৃত্বভার কোহলির কাঁধে। ফলে তা বেশ চাপ তৈরি করছে কোহলির জন্য। তাছাড়া, শ্রীলঙ্কা সফর শেষেই দক্ষিণ আফ্রিকায় পাড়ি জমাবে ভারতীয়রা। ধারণা করা হচ্ছে প্রোটিয়া সফরে কোহলি তার অধিনায়ক জীবনের আপাতত সব থেকে বড় চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছেন।

এই সফরের আগে নিজেকে সেভাবে তৈরি করতেই কি কোহলির বাড়তি বিশ্রাম? সেটা কোহিলিই ভালো বলতে পারবেন। এদিকে, ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ব্যস্ত সময় কাটাচ্ছে কোহলির দল। রোববার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতীয় অধিনায়কের দুর্দান্ত এক সেঞ্চুরির পরও ছয় উইকেটে হেরেছে ভারত।

সেই ম্যাচটি কোহলির ২০০ তম ম্যাচ ছিল। সেঞ্চুরি পেলেও জয় দিয়ে ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে পারেননি কোহলি। এই সিরিজের পর ছুটি শেষে দক্ষিণ আফ্রিকা সিরিজেই মাঠে ফিরবেন কোহলি। এর আগে শ্রীলঙ্কা সিরিজে সাদা পোশাকের ক্রিকেটে ভারতীয় দলের নেতৃত্বভার কাঁধে নিতে পারেন অজিঙ্কা রাহানে।

এ সম্পর্কিত আরও

Mountain View