বুধবার , জুলাই ১৮ ২০১৮, ৮:২১ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > ভিন্ন স্বাদের খবর > নাগরিকত্ব পেল রোবট!
Mountain View

নাগরিকত্ব পেল রোবট!

বর্তমান বিশ্বে রোবটের আধিক্য বেড়েই চলেছে দিনকে দিন। উন্নত দেশগুলোতে রোবট এখন নিত্য প্রয়োজনীয় বস্তুতে পরিণত হয়েছে। এবার সব দেশকে পিছনে ফেলে দিল সৌদি আরব।

এতোদিন নাগরিকত্বের প্রথা শুধু মানুষের জন্য বরাদ্দ ছিল। এ বিষয় নিয়ে সমাজ ও রাষ্ট্রবিজ্ঞানীদের নতুন করে ভাবার দিন চলে এসেছে। মানবের পাশাপাশি এখন যন্ত্রমানবও যে এই স্বীকৃতির দাবিদার! বিশ্বের প্রথম দেশ হিসেবে একটি রোবটকে নাগরিকত্বের স্বীকৃতি দিয়েছে সৌদি আরব। সোফিয়া নামের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এই রোবট হলো পৃথিবীর প্রথম রোবট যেটি কিনা শুধুমাত্র মানুষের জন্য বরাদ্দ মর্যাদা (স্ট্যাটাস) ভোগ করবে।

রিয়াদে অনুষ্ঠিত ‘ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ’ শিরোনামে এক অনুষ্ঠানে সোফিয়াকে নাগরিকত্ব প্রদান করা হয়। প্রতিক্রিয়ায় সোফিয়া বলেছে, ‘ এই বিরল স্বীকৃতি পেয়ে আমি খুবই সম্মানিত বোধ করছি। বিশ্বের প্রথম রোবট হিসেবে নাগরিকের মর্যাদা পাওয়াটা ঐতিহাসিক ঘটনা।’

সিএনবিসি’র উপস্থাপক ও নিউইয়র্ক টাইমসের কলামিস্ট অ্যান্ড্রু রস সরকিন এই অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। হংকং ভিত্তিক ‘হ্যানসন রোবোটিকস্’-এর প্রতিষ্ঠাতা ডেভিড হ্যানসন রোবট সোফিয়া’র উদ্ভাবক। সোফিয়ার মুখাবয়ব হলিউড অভিনেত্রী অদ্রে হেপবার্নের আদলে তৈরি করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট মনুষ্য প্রজাতির অস্তিত্বের জন্য হুমকি নয় বলে তার বক্তব্যে দাবি করে রোবট সোফিয়া। এসময় ‘টেক বিলওনিয়ার’ এলন মাস্ককে নিয়ে ঠাট্টা করেন সোফিয়া।

উল্লেখ্য, এলন মাস্ক কৃত্রিম বৃদ্ধিমত্তার বিকাশকে মানুষের অস্তিত্বের জন্য হুমকি বলে অভিহিত করে আসছেন। এর আগে, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে সতর্ক করেছিলেন বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিংস’ও।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

অদৃশ্য হওয়ার ‘মন্ত্র’ জানালেন বিজ্ঞানীরা!

বিডি টোয়েন্টিফোর টাইমস ডেস্কঃ বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর এই যুগে গবেষকরা অনেক দিন ধরেই সচেষ্ট অদৃশ্য …

Leave a Reply