Mountain View

যে জিনিসগুলো কাউকে ধার দেওয়া উচিৎ না

প্রকাশিতঃ নভেম্বর ৬, ২০১৭ at ৭:১৮ পূর্বাহ্ণ

আমাদের প্রত্যেকের জীবনে অনেক কিছুই ধার দিতে হয় কিংবা অপরের কাছ থেকে নিতে হয়। তবে এমন কিছু জিনিস আছে যে গুলো একান্তই ব্যক্তিগত। আর এসব জিনিসপত্র কখনই কাউকে ধার বা ব্যবহার করতে দেয়া উচিত না।

১। লিপস্টিকঃ আপনার বান্ধবী ভুলে তার মেকাপ বক্স রেখে এসেছেন, এই মুহূর্তে তার আপনার লিপস্টিকটি ব্যবহার করা জরুরী- এরকম পরিস্থিতিতে পড়লেও কখনো নিজের ব্যবহৃত লিপস্টিক কিংবা লিপগ্লস ধার দেয়া উচিত নয়। কারণ লিপস্টিক ও লিপগ্লসের মাধ্যমে হার্পিস রোগ ছড়ায়। এছাড়াও অন্যের জীবাণু সহজেই আপনার ঠোঁটে ছড়িয়ে পড়ে।

২। টাওয়েলঃ টাওয়েলের প্রধান কাজ হচ্ছে সর্বোচ্চ পরিমাণ তরল শুষে নেয়া। আবার অনেক সময় বাথরুমের আর্দ্রতার কারণে টাওয়েল ডাম্প হয়ে যায় এবং তরল শুষে নেয়ার ক্ষমতা কমে যায়। ডাম্প টাওয়েলে ব্যাকটেরিয়া ও ছত্রাক থাকার সম্ভাবনা বেশি থাকে। তাই অন্য কাউকে টাওয়েল ধার দেয়া উচিত নয়।

৩। জুতোঃ বাসায় অতিথি এলেই জুতো পড়তে দেয়া হয়। তবে অন্যের ব্যবহৃত জুতো দেয়া একদমই উচিত নয়। ব্যবহৃত জুতো যিনি ব্যবহার করেছেন তার পায়ের ঘাম লেগে থাকে। এর মাধ্যমে ছত্রাকের সংক্রমণ হয়। তাই এসব জিনিস শেয়ার করার আগে সাবধান হওয়া উচিত।

৪। সুগন্ধিঃ যেসব সুগন্ধির মুখ শরীরের সাথে লাগিয়ে ব্যবহার করতে হয় সেগুলো ধার দেয়া উচিত নয়। এসব সুগন্ধির মুখে ত্বকের ব্যাকটেরিয়া লেগে থাকতে পারে। তাই অন্যের সুগন্ধি শরীরে লাগিয়ে ব্যবহার করলে ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে।

৫। কসমেটিক্স সামগ্রীঃ নখের ক্লিপার, শেভিং রেজার, এসব জিনিসপত্র সবাই মিলে ব্যবহার করলে এগুলোর সাথে রক্তের অতি সূক্ষ্ম কণা লেগে থাকে। এসব খালি চোখে দেখা যায় না। তাই ইনফেকশন থেকে রক্ষা পেতে এসব মোটেও শেয়ার করা উচিত না।

৬। হেডফোনঃ এক এক জনের কানের উপাদানে একটা নির্দিষ্ট ব্যাকটেরিয়াল ফ্লোরা থাকে। ইয়ার ফোন শেয়ার করলে কানের উপাদানের এই ব্যাকটেরিয়াল ফ্লোরার ব্যালেন্স নষ্ট হতে পারে ফলে কানের ইনফেকশন দেখা দিতে পারে। তাই কাউকে ইয়ার ফোন ধার দেয়া উচিত না। অথবা অন্যের ব্যবহার করা হেড ফোন নিজেও ব্যবহার করা উচিত না। সূত্র- ব্রাইটসাইট।

এ সম্পর্কিত আরও