A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / ধর্ম ও জীবন / যে তিন ব্যক্তির দোয়া আল্লাহর দরবারে সরাসরি কবুল হয়

যে তিন ব্যক্তির দোয়া আল্লাহর দরবারে সরাসরি কবুল হয়

মহান আল্লাহ তা’য়ালা অনেকভাবেই তার বান্দার দোয়া কবুল করে থাকেন। পবিত্র হাদিস শরীফে বর্ণিত আছে, রাসূল কারীম সাল্লাল্লাহু ওয়াসাল্লাম এরশাত করেছেন, তিন ব্যক্তির দোয়া আল্লাহর দরবারে সরাসরি কবুল হয়-

আল্লাহর দরবারে সন্দেহাতিতভাবে যাদের দোয়া কবুল হয়- (১) নির্যাতিত ব্যক্তির দোয়া, (২) মুসাফিরের দোয়া এবং (৩) ছেলের জন্য পিতা-মাতার দোয়া।

আরবি হাদিস

ا1/987 وَعَنْ أَبِي هُرَيرَةَ رضي الله عنه، قَالَ: قَالَ رَسُولُ اللهِ ﷺ: « ثَلاَثُ دَعَوَاتٍ مُسْتَجَابَات لاَ شَكَّ فِيهِنَّ: دَعْوَةُ المَظْلُومِ، وَدَعْوَةُ المُسَافِرِ، وَدَعْوَةُ الوَالِدِ عَلَى وَلَدِهِ ». رواه أَبُو داود والترمذي، وَقَالَ:«حديث حسن » . وليس في رواية أَبي داود: « عَلَى وَلَدِهِ » .

বাংলা হাদিস

আবূ আব্দুল্লাহ রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনজনের দোয়া আল্লাহর দরবারে সন্দেহাতিতভাবে কবুল হয় (১) নির্যাতিত ব্যক্তির দোয়া, (২) মুসাফিরের দোয়া এবং (৩) ছেলের জন্য পিতা-মাতার দোয়া।

[আবু দাউদ ১৫৩৬, তিরমিজি ১৯০৫, ৩৪৪৮, ইবন মাজাহ ৩৮৬২, আহমদ ৭৪৫৮, ৮৩৭৫, ৯৮৪০, ১০৩৩০]

এ সম্পর্কিত আরও

Check Also

ইসলামের বিধান অনুসারে যাদের সঙ্গে বিবাহ চিরতরে হারাম

ধর্ম ও জীবন ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ আমরা মুসলিম। কুরআন আমাদের জন্য পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা । …

Leave a Reply