Mountain View

রিকি পন্টিংয়ের চোখে বিশ্বের সেরা ১১ জন ক্রিকেটার

প্রকাশিতঃ নভেম্বর ১৩, ২০১৭ at ১:৪৬ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার রিকি পন্টিং। দীর্ঘদিন অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৩ ও ২০০৭ সালে পর পর দুই বার বিশ্বকাপ ট্রফি ঘরে নিয়েছেন।

ওয়ানডে ও টেস্টে দলের হয়ে সবচেয়ে বেশি রান। পাশাপাশি দুই ফরম্যাট মিলিয়ে ৭১টি সেঞ্চুরির মালিক তিনি। ইতিহাসে স্যার ডন ব্রাডম্যানের পরে তার নাম নেয়া হবে চিরকাল।

দুটি বিশ্বকাপ, আইসিসি প্লেয়ার অব দ্য ইয়ার (২০০৬, ২০০৭), আইসিসি টেস্ট প্লেয়ার অব দ্য ইয়ার (২০০৩, ২০০৪, ২০০৭) জেতেন তিনি।

অন্যদিকে তাকে ওয়ান ডে প্লেয়ার অব দ্য ইয়ার (২০০২) ও অ্যালান বর্ডার মেডেলে (২০০৪, ২০০৬ ২০০৭, ২০০৯) ভূষিত করা হয় পান্টারকে।

এছাড়া উইসডেন ক্রিকেটার অব দ্য ইয়ার (২০০৬) ও ক্রিইনফো প্লেয়ার অব দ্য ড্যাকেডও (২০০০-০৯) নির্বাচিত হন তিনি।

ক্রিকেটের অন্যতম রেকর্ডধারী এ তারকা সম্প্রতি নিজের পছন্দের টেস্ট একাদশ ঘোষণা করেছেন।

এতে স্বদেশি পাঁচজন ক্রিকেটারকে রেখেছেন। ওয়েস্ট ইন্ডিজের দুইজনকে নিয়েছেন তিনি। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা থেকে একজনকে নির্বাচিত করেছেন অস্ট্রেলিয়ার সফলতম এ অধিনায়ক।

‘ক্রিকেটরে মক্কা’ ক্ষ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডের টুইটার পেজে পোস্ট করা এক ভিডিওতে এ তথ্য জানানো হয়।

দলে সবচেয়ে বড় চমক হচ্ছেন লঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। কিংবদন্তিদের অধিনায়কত্বের দ্বায়িত্ব দেয়া হয়েছে থাকে। তবে উইকেট রক্ষক হিসেবে থাকছেন না সাঙ্গা। উইকেটের পেছনে থাকছেন অ্যাডাম গিলক্রিস্ট।

ভারতের ক্রিকেট গ্রেট শচীন টেন্ডুলকার আর পাকিস্তানের সুলতান অব সুংই ওয়াসিম আকরামও আছেন একাদশে।

রিকি পন্টিংয়ের টেস্ট একাদশ:

ম্যাথুইউ হেইডেন (অস্ট্রেলিয়া), জাস্টিন ল্যাঙ্গার (অস্ট্রেলিয়া), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), শচীন টেন্ডুলকার (ভারত), ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ), কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা, অধিনায়ক), অ্যাডাম গিলক্রিস্ট (উইকেট রক্ষক, অস্ট্রেলিয়া), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), ওয়াসিম আকরাম (পাকিস্তান), কার্টলি অ্যামব্রোস (ওয়েস্ট ইন্ডিজ), গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

এ সম্পর্কিত আরও