Mountain View

প্রধান বিচারপতির পদত্যাগপত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি

প্রকাশিতঃ নভেম্বর ১৪, ২০১৭ at ১২:০৫ অপরাহ্ণ


বিডি টোয়েন্টিফোর টাইমস ডেস্ক: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার দেওয়া পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।আজ মঙ্গলবার রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত ১০ নভেম্বর রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন সুরেন্দ্র কুমার সিনহা। আজ তা গ্রহণ করেন রাষ্ট্রপতি। এ-সংক্রান্ত কাগজপত্র পাঠানো হবে আইন মন্ত্রণালয়ে।

সংবিধান অনুযায়ী, রাষ্ট্রপতি এই পদত্যাগপত্র গ্রহণ করার সঙ্গে সঙ্গেই প্রধান বিচারপতি হিসেবে পাওয়া ক্ষমতা হারালেন এস কে সিনহা। নতুন করে কাউকে নিয়োগ না দেওয়া পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহ্‌হাব মিঞাই প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।

সুরেন্দ্র কুমার সিনহা বাংলাদেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে ২০১৫ সালের ১৮ জানুয়ারি শপথ নেন। তাঁর বয়স অনুযায়ী ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তাঁর মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই প্রায় তিন বছর দায়িত্ব পালন করে পদত্যাগ করলেন তিনি।

বিচারপতি এস কে সিনহাই বাংলাদেশের একমাত্র বিচারপতি, যিনি মেয়াদ পূর্ণ হওয়ার আগে পদত্যাগ করেছেন।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশের পর থেকে মন্ত্রী-এমপিদের কঠোর সমালোচনার মুখে পড়েন প্রধান বিচারপতি। জাতীয় সংসদেও তাঁর সমালোচনা করা হয়। এর পর থেকেই দেশের আলোচনা-সমালোচনার কেন্দ্রে ছিলেন এই বিচারপতি।

গত ১৩ অক্টোবর রাত ১১টা ৫৫টা মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে সস্ত্রীক দেশ ছাড়েন সুরেন্দ্র কুমার সিনহা। তবে আগেই ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত দেশের বাইরে থাকার কথা উল্লেখ করে রাষ্ট্রপতির কাছে ছুটির আবেদন করেছিলেন তিনি। ১০ নভেম্বর ছুটির মেয়াদ শেষ হওয়ার দিনই দেশের বাইরে থেকেই পদত্যাগপত্র পাঠান এস কে সিনহা।

এ সম্পর্কিত আরও