A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / বিজ্ঞান ও প্রযুক্তি / বাসযোগ্য দ্বিতীয় গ্রহের সন্ধান!

বাসযোগ্য দ্বিতীয় গ্রহের সন্ধান!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ পৃথিবীর বাইরে নতুন একটি গ্রহের সন্ধান পাওয়া গেছে। গ্রহটির নাম ‘রস ১২৮ বি’। এটা দ্বিতীয় গ্রহ যাতে মানুষ বাস করতে পারে। এটা সৌরজগত থেকে ১১ আলোকবর্ষ দূরে। এর আগেও অনেক গ্রহ আবিষ্কারের কথা শোনা গেছে। কিন্তু রস ১২৮ বি নিয়ে আগ্রহটা ভিন্ন কারণে।

কারণ অন্যান্য গ্রহের তুলনায় মানুষের বসবাসের জন্য এটা বেশি উপযুক্ত। এটা পৃথিবীর আকারের প্রায় সমান এবং তাপমাত্রাও একই ধরনের। প্রতি ৯ দশমিক ৯ দিনে এটি এর তারা ‘রস ১২৮’কে একবার প্রদক্ষিণ করে। যেমনভাবে পৃথিবী ৩৬৫ দিনে একবার সূর্যকে প্রদক্ষিণ করে। তবে রস ১২৮বি থেকে রস ১২৮-এর দূরত্ব পৃথিবী ও সূর্যের দূরত্বের ২০ ভাগের একভাগ।

ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি গ্রহটির সন্ধান পেয়েছে। হার্পসের (হাই অ্যাকুরেসি ভেলোসিটি প্ল্যানেট সার্চার) সাহায্যে গ্রহটির সন্ধান পাওয়া যায়। চিলিতে অবস্থিত এই অবজারভেটরি ‘দ্বিতীয় পৃথিবী’ খোঁজার কাজে নিজেদের নিয়োজিত করেছে।

গতকাল বুধবার ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস’ সাময়িকীতে মহাকাশ বিজ্ঞানীরা নতুন আবিষ্কারের তথ্য জানিয়েছেন। খবর সিএনএন

এ সম্পর্কিত আরও

Check Also

অতীত ভুলতে গুগলের বিরুদ্ধে মামলা

অতীতে নিজের অপরাধের তথ্য ওয়েব সার্চের ফলাফল থেকে মুছে ফেলতে গুগলের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন …

Leave a Reply