সোমবার , জুলাই ১৬ ২০১৮, ১০:২৩ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > লাইফস্টাইল > শীতে ছেলেদের চেহারা ধরে রাখতে!
Mountain View

শীতে ছেলেদের চেহারা ধরে রাখতে!

আসছে শীত। সব বয়সী মানুষের উপরই শীতে ত্বকে টান পরে। তাই অন্যান্য ঋতুর চেয়ে শীতে চাই একটু বাড়তি যত্ন। মেয়েদের ত্বকের চেয়ে ছেলেদের ত্বক একটু খসখসে আর রুক্ষ্ম ধরনের হয়ে থাকে। আর সময়টা যখন শীতকাল তখন যেন এই রুক্ষ্মভাবটা একটু বেশিই বেড়ে যায়। সাধারণত কাজের জন্য ছোটাছুটির মধ্যে অনেক ছেলেদের ভালো মতো ত্বকের যত্ন নেওয়ার পর্যাপ্ত সময় হয় না। কিন্তু নিজেকে একটু সুন্দরভাবে উপস্থাপন করাটা এখন সময়ের চাহিদা। তাই শীতকালে আপনার নিজের যত্ন নিতে একটু সময় বেড় করে নিন।

প্রথমেই আসবে ক্লিনজিংয়ের বিষয়। নভিন’স এর বিউটি এক্সপার্ট আমিনা হক জানালেন, ‘অনেকেই বাইক চালান। ঘরে ফেরার পর একটা ক্লিনজার দিয়ে ভালো করে মুখ পরিষ্কার করলে ত্বকটা ভালো থাকবে। আর হলো যখনি সুযোগ হয় মুখে একটু পানির ঝাপটা দিয়ে দিতে হবে। এটাও কিন্ত রুপচর্চার একটি অংশ। এছাড়া রাতে বা বাহিরের কাজ শেষ করে ঘরে ফেরার পর ডিমের সাদা অংশ, একটু লেবুর রস আর ময়দা মিলিয়ে একটা প্যাক তৈরি করে চট করে মুখে মেখে কয়েক মিনিট ম্যাসাজ করে হালকা শুকিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এটা ছেলেদের জন্য খুবই উপকারী একটি প্যাক।

ধুলো ময়লার জন্য অনেকের মুখে ফুসকুরি বা রেসেস দেখা দেয়, তারা রাতে মুখ পরিষ্কার করার পর হাতে একটু গ্লিসারিন ও সামান্য পানি নিয়ে মুখে লাগিয়ে আবার পানি দিয়ে মুখ ধুয়ে নিবে। এতে রেসেস ধীরে ধীরে কমে যাবে। আর অনেকের ড্রাই স্কীন। তারা তিলের তেল, অলিভ অয়েল বা আমন্ড অয়েল দিয়ে মুখ ক্লিন করতে পারে। এর জন্য কটনে হালকা তেল নিয়ে পুরো মুখে মাখিয়ে হালকা দুই তিন মিনিট ম্যাসাজ করে ধুয়ে নিবে। এতে ত্বক ময়েশ্চারাইজড হবে, হেলদি হবে।’

এছাড়াও আরো কিছু বিষয় শীতকালে ছেলেরা মেনে চলতে পারেন। শেভ করার কারনে শীতকালে ত্বক একটু বেশি রুক্ষ্ম হয়ে যায়। তাই শেভ করার পর অবশ্যই ত্বকের ধরন বুঝে মুখে ক্রিম লাগান। এতে ত্বকের খুব বেশী রুক্ষ্মভাব বোঝা যাবে না। ত্বক হবে কোমল। আর ত্বকের মশ্চারাইজার ধরে রাখতে হবে।এজন্য সবার আগে এমন সাবান ব্যবহার করুন যে সাবানে মশ্চারাইজার আর গ্লিসারিনের পরিমাণ বেশী থাকে। এতে ছেলেদের ত্বকের নরমভাব বজায় থাকবে। শীতের প্রভাবে এমনিতেই খুব দ্রুত ত্বকের নমনীয়তা হারিয়ে যায়। আর ছেলেদের ত্বক ন্যাচারালই একটু শক্ত ধাতের তাই শীতে ত্বকে ভালো কোন ক্রিম ব্যবহার করার বিকল্প হয়না। ক্রিম নির্বাচনের ক্ষেত্রে ভিটামিন ই সমৃদ্ধ ক্রিম বাছাই করার চেষ্টা করুন।

শীতে যারা গোসল করতে গিয়ে গরম পানি ব্যবহার করে থাকেন। তারা একটি বিষয় খেয়াল রাখুন যেন পানি অতিরিক্ত গরম না হয়। শরীরের সঠিক কোমলভাব বজায় রাখতে কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। অনেক সময় শীতে ছেলেদের ত্বকের মতো হাত ও পা ও বেশ খসখসে হয়ে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে সামান্য গ্লিসারিন নিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে হাতে পায়ে ম্যাসাজ করতে পারেন। এতে উপকার পাবেন। অনেকের আবার ত্বক একটু বেশি তৈলাক্ত ধরণের হয়ে থাকে। এক্ষেত্রে অয়েল ফ্রি ফেসওয়াস ব্যবহার করাই ভালো হবে। এতে ত্বকে অতিরিক্ত তৈলভাব কমে আসবে আর ত্বক সুন্দর থাকবে।
নিয়মিত যত্নের অভাবে আপনার সুন্দর ত্বকও নষ্ট হয়ে যেতে পারে। ছেলে বলে ত্বকের যত্ন করার দরকার নেই এমন ধরনা বা চিন্তা বাদ দিয়ে নিজের প্রতি একটু সময় দেন, নিজের প্রতি যত্ন বান হোন। সুন্দর থাকুন শীতকালেও।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

ডায়াবেটিস নিয়ন্ত্রণে যা দরকার

বর্তমান বিশ্বে যে রোগগুলো জনস্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে তার মধ্যে ডায়াবেটিস রোগ অন্যতম। এটি …

Leave a Reply