সোমবার , জুলাই ১৬ ২০১৮, ১০:৩৯ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > এবার ভ্যাট সম্মাননা কার্ড পাবে ব্যবসায়ীরা
Mountain View

এবার ভ্যাট সম্মাননা কার্ড পাবে ব্যবসায়ীরা

ইনকাম ট্যাক্স আইডি কার্ডে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার ‘ভ্যাট সম্মাননা কার্ড’ প্রবর্তন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
আগামী ডিসেম্বর মাসে ভ্যাট সপ্তাহ উপলক্ষে ব্যবসায়ীদের ‘ভ্যাট সম্মাননা কার্ড’ প্রদান করা হবে।

মূলত মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রদানে উৎসাহ দিতে এই কার্ডের প্রবর্তন করা হচ্ছে।

রবিবার রাজধানীর কাকরাইলে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ের সম্মেলনকক্ষে অর্থনৈতিক সংবাদদাতাদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) নেতৃবৃন্দের সঙ্গে এনবিআর-ইআরএফ পার্টনারশীপ সংলাপে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘এবার আয়কর মেলায় ট্যাক্স কার্ড বেশ আলাড়ন সৃষ্টি করেছে। এতে বেশ সাড়াও পাওয়া গেছে। এজন্য আয়করদাতাদের ন্যায় নিয়মিত ভ্যাটদাতা ব্যবসায়ী বা প্রতিষ্ঠানকে আমরা সম্মাননা জানাবো। ’

তিনি জানান,যেসব ব্যবসায়ী বা প্রতিষ্ঠান পর পর ১২ মাস রিটার্ন দাখিল করেছে,তারাই এই কার্ড পাবেন। কার্ডের মেয়াদ থাকবে এক বছর।

নজিবুর রহমান বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ডকে প্রাতিষ্ঠানিক রূপ এবং এ কার্ডধারী করদাতাদের সেবা নিশ্চিত করতে অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন। আশা করি কার্ডধারীরা সব ধরনের সুবিধা পাবেন।

এছাড়া এ কার্ডধারীদের যথাযথ সম্মান দিতে কার্ডের নমুনাসহ পুলিশ, সেনাবাহিনীসহ সকল সরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউটকে চিঠি দেওয়া হবে। যাতে কর্মকর্তারা কার্ডধারীদের যথাযথ সম্মান প্রদর্শন করে।

করদাতাদের জন্য বিনামূল্যে কর শিক্ষনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানিয়ে তিনি বলেন,ভ্যাট অনলাইন প্রকল্পকে আমরা একাডেমি হিসেবে গণ্য করে প্রাতিষ্ঠানিক কাঠামো ঠিক করতে পারি। এখানে রিটার্ন ফরম পূরণ এবং কিভাবে দাখিল করতে হয়,এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী ভ্যাট সপ্তাহ থেকে বিনামূল্যে কর প্রশিক্ষণের ব্যবস্থা শুরু হবে বলে তিনি জানান।

আগামী ১০ থেকে ১৭ ডিসেম্বর সারাদেশে ভ্যাট সপ্তাহ উদযাপন এবং ভ্যাট মেলা অনুষ্ঠিত হবে।

এনবিআর চেয়ারম্যান আরো জানান, গণমাধ্যমকর্মীদের পেশাগত কাজের সহায়তার জন্য ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে একটি মিড়িয়া সেল চালু করা হবে।

এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন,একজন করদাতার যে ধরনের সেবা পাওয়ার প্রয়োজন,নতুন ভ্যাট আইনে সেসব সুবিধা রাখা হয়েছে। তবে এখানে আরো কিছু সংযোজন করার প্রয়োজন হলে ব্যবসায়ীসহ সব স্টেকহোল্ডারদের মতামত নেওয়া হবে।

অনুষ্ঠানে ইআরএফ সভাপতি সাইফ ইসলাম দিলাল অর্থনৈতিক সংবাদকর্মীদের পেশাগত সক্ষমতা বৃদ্ধিতে ইআরএফ ইন্সটিটিউট প্রতিষ্ঠায় এনবিআরের সহযোগিতা কামনা করেন।

সংলাপে অন্যান্যোর মধ্যে এনবিআর সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, রেজাউল হাসান ও সুলতান ইকবাল, ইআরএফ সাবেক সভাপতি জাকারিয়া কাজল, বর্তমান সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, অর্থ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ১২ মাদক মামলার আসামি নিহত

কুষ্টিয়া শহরের হরিপুর শেখ রাসেল সেতুর নিচে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে ১২ মাদক মামলার আসামি …

Leave a Reply