সোমবার , জুলাই ২৩ ২০১৮, ৮:০৩ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > ক্যাম্পাস > প্রথমবারের মত ঢাবিতে বিশ্ব টয়লেট দিবস উদযাপন
Mountain View

প্রথমবারের মত ঢাবিতে বিশ্ব টয়লেট দিবস উদযাপন

ঢাবি প্রতিনিধি : শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের লক্ষ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত ‘বিশ্ব টয়লেট দিবস’ পালন করা হয়েছে। রোববার সকাল ৯টায় ঢাবির টিএসসি তে এ প্রোগ্রামের আয়োজন করা হয়। প্রাত্যহিক জীবনে পরিচ্ছন্ন টয়লেটের ব্যবহার, সুষ্ঠু পয়ঃনিষ্কানের প্রয়োজনীয়তা এবং সুবিধা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ‘টয়লেট ডে ২০১৭-এ আমাদের অঙ্গীকার, পারফেক্ট হোক টয়লেট ব্যবহার’ স্লোগান নিয়ে দিবসটি পালন করা হয়।

দিনের শুরুতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন। পরে টিএসসি মিলনায়তনের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে শাহবাগে গিয়ে শেষ হয়। এসময় আরও উপস্থিত ছিলেন টিএসসি র মহাপরিচালক মহিউজ্জামান চৌধুরী ময়না, কাজী এন্টারপ্রাইজের হেড অফ সেলস সোহেল হাওলাদার এবং ব্রান্ড ম্যানেজার সাজফিনা সিরাজ প্রমুখ। এতে রাজধানীর বেশ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

উপাচার্য দিবসটির গুরুত্ব সম্পর্কে বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতার গুরুত্ব উপলব্ধি করে ২০০১ সাল থেকে ওয়ার্ল্ড টয়লেট অর্গ্যানাইজেশন দিবসটি বিশ্বব্যাপী পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালে জাতিসংঘ এ দিবসটিকে ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’ হিসেবে ঘোষণা দেয়। এ র‌্যালিটির মুখ্য উদ্দেশ্য হলো টয়লেট ব্যবহারে মানুষকে সচেতন করে তোলা, টয়লেটের শতভাগ ব্যবহার নিশ্চিত করা।

বাড়ির টয়লেটের অবস্থা দেখে মানুষের সভ্যতাজ্ঞান বিচার করা যায় মন্তব্য করে তিনি আরও বলেন, এ ধরনের প্রোগ্রাম আয়োজনের মধ্য দিয়ে যত্রতত্র মলমূত্র ত্যাগের নেতিবাচক ফলাফল সম্পর্কে মানুষ আরও ভালো ভাবে জানতে পারবে। একই সাথে মানুষ সচেতন হয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে। সভ্য সমাজে একজন মানুষের বাসার টয়লেটের অবস্থা দেখে খুব সহজেই তার ভদ্রতাজ্ঞান, সভ্যতাজ্ঞান যাচাই করা যায়।

উল্লেখ্য, ২০০১ সালে সিঙ্গাপুরে সম্মেলনের পর প্রতিবছর ১৯ নভেম্বর ‘বিশ্ব টয়লেট দিবস’ উদ্যাপন উপলক্ষ্যে সারা বিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেইন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গ্যানাইজেশন। তারপর থেকে প্রতি বছর ১৯ নভেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব টয়লেট দিবস। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে প্রথমবারের মত দিবসটি উদ্যাপিত হলো।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

কুবিতে অনুপ্রাসের চার দিনব্যাপী কর্মশালার সমাপ্তি

মুহাম্মদ সাইফুর রহমান, কুবি প্রতিনিধি:কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবৃতি সংগঠন অনুপ্রাস কন্ঠচর্চা কেন্দ্রের চার দিনব্যাপী কর্মশালা শেষ …

Leave a Reply