Mountain View

ইতিহাস গড়লেন বিরাট কোহলি!

প্রকাশিতঃ নভেম্বর ২০, ২০১৭ at ১০:৩৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ এই মুহুর্তে পৃথিবীর সবচেয়ে ভয়ংকর ব্যাটসম্যান তিনি। ধারাবাহিকভাবে একের পর এক সেঞ্চুরি করে যাচ্ছেন তিনি।
শ্রীলঙ্কার বিপক্ষে কলকাতা টেস্টের আজ পঞ্চম দিনেও তার ব্যতিক্রম হলো না। ম্যাড়ম্যাড়ে ড্র হওয়া ম্যাচে আকর্ষণ হয়ে থাকল কোহলির সেঞ্চুরি। এটা শুধু একটা সেঞ্চুরি নয়; একটা মাইলফলকও বটে।বোলিং করছেন সেই লাকমল। যার বলে প্রথম ইনিংসে ধরাশায়ী হয়ে গিয়েছিল ভারতীয় ব্যাটিং। দ্বিতীয় ইনিংসে সেই লাকমলের বলেই একটা ছক্কায় লেখা হল নতুন ইতিহাস। লাকমলকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি করেই হাঁটু মুড়ে বসে পড়লেন ভারত অধিনায়ক। অনেকটা কেভিন পিটারসনের মত ঐতিহাসিক সেঞ্চুরি উদযাপন করলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটা তার ৫০তম সেঞ্চুরি! টেস্ট ক্রিকেটে ১৮ নম্বর।

আজ এই সেঞ্চুরি করে কোহলি ছুঁয়ে ফেলছেন হাশিম আমলাকে। ৩৪৮ ইনিংসে কোহলির এই মাইলফলকে পৌঁছা। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার (৩৭৬ ইনিংস)। তারপর রিকি পন্টিং (৪২০ ইনিংস), ব্রায়ান লারা (৪৬৫ ইনিংস)। টেস্ট ক্রিকেটে ভারতীয়দের মধ্যে কোহলি ছাপিয়ে গেছে দিলিপ বেঙ্গসরকারকে (১৭)। তার আগে রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (২২), বীরেন্দ্র শেবাগ (২৩), সুনিল গাভাস্কার (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬) এবং শচীন টেন্ডুলকার (৫১)।বিশ্ব ক্রিকেটে সেঞ্চুরির হাফ সেঞ্চুরিতে অবশ্য কোহলিরর আগে আরও অনেক বিখ্যাত নাম আছে। সেখানে কোহালির স্থান ৮ নম্বরে। তার আগে আছেন ব্রায়ান লারা (৫৩), মাহেলা জয়াবর্ধনে (৫৪), হাশিম আমলা (৫৪), জ্যাক ক্যালিস (৬২), কুমার সাঙ্গাকারা (৬৩), রিকি পন্টিং (৭১), শচীন টেন্ডুলকার (১০০)।

এছাড়া কলকাতার ইডেন গার্ডেনে এটাই ছিল কোহলির সেরা ইনিংস। এর আগে ৪৫ রান ছিল সর্বোচ্চ। ২০১৭তে এখনও পর্যন্ত ৯ টি আন্তর্জাতিক সেঞ্চুরি করেছেন তিনি। এই একই বছরে পাঁচটি ‘ডাক’ও মেরেছেন। এর আগে ২০১২ ও ২০১৪ সালে ৮ টি সেঞ্চুরি করেছিলেন কোহলি। অধিনায়ক হিসেবে তিনি ২১টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ৪১টি সেঞ্চুরি নিয়ে কোহলির আগে আছেন দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ এবং অস্ট্রেলিয়ার রিকি পন্টিং।

এ সম্পর্কিত আরও