বুধবার , জুলাই ১৮ ২০১৮, ৮:৩৪ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সাহিত্য > কবি সুফিয়া কামালের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ
Mountain View

কবি সুফিয়া কামালের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

আজ সোমবার এ দেশের নারী ও মানবাধিকার আন্দোলন, গণতান্ত্রিক ও সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব কবি সুফিয়া কামালের ১৮তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৯ সালের এই দিনে তিনি মারা যান।

সুফিয়া কামালের প্রয়াণদিবসে ‘মানবতার সংকট এবং নারী ও শিশুর প্রতি অব্যাহত সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলি’—এ স্লোগানকে সামনে রেখে সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে স্মরণসভার আয়োজন করা হয়েছে।

আজ বিকেল ৩টায় বাংলাদেশ মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে অনুষ্ঠেয় এ স্মরণসভায় বক্তব্য দেবেন সামাজিক প্রতিরোধ কমিটির নেত্রীবৃন্দ। সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। এ ছাড়া কথা ও গানে কবি সুফিয়া কামালকে স্মরণ করবে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল।

ত্রিশের দশকে কলকাতায় থাকার সময় রবীন্দ্রনাথ ঠাকুর, শরত্চন্দ্র চট্টোপাধ্যায় ও বেগম রোকেয়ার সান্নিধ্য পান তিনি।

১৯৩৮ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সাঁঝের মায়া’। এ কাব্যগ্রন্থের ভূমিকা লিখেছিলেন কবি কাজী নজরুল ইসলাম। বাড়তি প্রাপ্তি হিসেবে ছিল রবীন্দ্রনাথ ঠাকুরের প্রশংসা। কবিতা ছাড়াও সুফিয়া কামাল লিখেছেন গল্প, স্মৃতিকথা, ছড়া, ভ্রমণসহ নানা কিছু। তাঁর গল্পগ্রন্থ ‘কেয়ার কাঁটা’। ভ্রমণকাহিনী ‘সোভিয়েত দিনগুলি’। স্মৃতিকথা ‘একাত্তরের ডায়েরি’।

সাহিত্য ক্ষেত্রে বিশিষ্ট অবদানের জন্য সুফিয়া কামাল ৫০টিরও বেশি পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বাংলা একাডেমি, একুশে পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পুরস্কার, স্বাধীনতা দিবস পদক উল্লেখযোগ্য।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

`অামি বরঞ্চ প্রেমিক হবো’

`অামি বরঞ্চ প্রেমিক হবো’ ফয়সাল হাবিব সানি: কষ্ট পেয়ে মানুষগুলো কেনো নদী হতে চায়! নদী …

Leave a Reply