Mountain View

আকিকার মাংসের কোনো বণ্টন পদ্ধতি কি আছে?

প্রকাশিতঃ নভেম্বর ২১, ২০১৭ at ৯:১১ পূর্বাহ্ণ

ধর্ম ও জীবন ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ প্রশ্ন : আমার আকিকা-সংক্রান্ত একটি প্রশ্ন আছে। সেটি হলো, আপনারা বলেছেন যে উত্তম হচ্ছে যাদের সামর্থ্য আছে, সাত দিনের মধ্যে আকিকাটি আদায় করে ফেলা। আকিকা দেওয়ার পর গোশত বণ্টনের ব্যাপারে নানা রকমের মত আছে। এ জন্য আকিকার সহিহ বণ্টন পদ্ধতি সম্পর্কে আমি জানতে চাই।

উত্তর : আকিকা করার পর এর গোশত স্বাভাবিকভাবে নিজেরাও খেতে পারেন এবং আত্মীয়স্বজন, পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব, ফকির-মিসকিনদের মধ্যেও বণ্টন করতে পারেন।

এ ক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো নিয়ম রাসুলের (সা.) হাদিসের মধ্যে সুস্পষ্টভাবে প্রমাণিত হয়নি। যেহেতু এটি সবাইকে নিয়ে উৎসবের মতো একটি বিষয়, আনন্দের বিষয়, সে ক্ষেত্রে একান্ত যেসব আত্মীয়স্বজন আছে, তাদের সঙ্গে গোশত ভাগাভাগি করাই হচ্ছে উত্তম। এ ক্ষেত্রে আপনি আকিকার গোশত ভাগ করে লোকদের মধ্যে বণ্টন করে দিতে পারেন।

আরেকটি কাজও করা যেতে পারে। সেটি হলো আকিকার গোশত রান্না করে সবাইকে খাওয়ানোর আয়োজন করতে পারেন। বর্তমানে এই নিয়মটিই সমাজে দেখা যায়। এ দুটি পদ্ধতিই বৈধ। খাবারের আয়োজনও করা যাবে, আবার গোশত বণ্টনও করা যাবে। এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো নিয়ম নেই।

সূত্রঃ এনটিভি ”আপনার জিজ্ঞাসা”

এ সম্পর্কিত আরও