Mountain View

অবশেষে পদত্যাগ করলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মুগাবে

প্রকাশিতঃ নভেম্বর ২২, ২০১৭ at ৮:২৫ পূর্বাহ্ণ

সারাবিশ্ব ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ অবশেষে পদত্যাগ করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। দেশটির পার্লামেন্টের স্পিকার জ্যাকব মুডেন্ডা প্রেসিডেন্ট মুগাবের পদত্যাগের বিষয়টি স্থানীয় গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বলে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হয়।বাংলাদেশ সময় মঙ্গলবার (২১ নভেম্বর) রাত দশটার দিকে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ খবর প্রকাশ করে।

স্পিকার জ্যাকব মুডেন্ডা জানান, তাকে দেওয়া এক চিঠিতে রবার্ট মুগাবে বলেছেন, তিনি স্বেচ্ছায় পদত্যাগ করছেন।এদিকে মুগাবের পদত্যাগ ঘোষণার সঙ্গে সঙ্গে সংসদ সদস্যরা আনন্দ উল্লাস করেন। এছাড়াও দেশটির রাস্তায় রাস্তায় সাধারণ মানুষ আনন্দ উল্লাস করেন। এসময় কয়েকটি আনন্দ মিছিলও বের হতে দেখা যায়।

সম্প্রতি ভাইস প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগোয়াকে বরখাস্ত করে স্ত্রী গ্রেস মুগাবেকে উত্তরসূরি করা নিয়ে মুগাবের সঙ্গে দ্বন্দ্ব শুরু হয় ক্ষমতাসীন দলের। আর সেই সুযোগে ভাইস প্রেসিডেন্টের পক্ষ নিয়ে সেনাবাহিনী চলে আসে ক্ষমতার কেন্দ্রে।মুগাবের নিজের দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-পেট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) তাঁকে সম্পাদকের পদ থেকে বহিষ্কার করে এবং ২৪ ঘণ্টার মধ্যে রাষ্ট্রপ্রধানের পদ ছেড়ে দেওয়ার আহবান জানায়।১৯৮০ সালে স্বাধীনতার পর থেকে জিম্বাবুয়ের ক্ষমতায় ছিলেন ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।

এ সম্পর্কিত আরও