Mountain View

‘পদ্মাবতী’ মুক্তির প্রতিবাদে নাহারগড় দুর্গে ঝুলন্ত মরদেহ

প্রকাশিতঃ নভেম্বর ২৪, ২০১৭ at ৯:২৯ অপরাহ্ণ

নতুন মোড় নিল পদ্মাবতী বিতর্ক। নাহারগড় দুর্গে উদ্ধার হল ঝুলন্ত মৃতদেহ। পাশে পাথরের উপর রহস্যজনকভাবে লেখা, ‘আমরা কেবল পুতুলই ঝোলাই না পদ্মাবতী’। ঘটনার পরই নতুন করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। একই সঙ্গে সারা ভারত জুড়ে ‘পদ্মাবতী’ বিতর্কে নতুন মাত্রা যোগ হল। সেই সঙ্গে এই প্রথম বিতর্ককে কেন্দ্র করে কোনও মৃত্যুর ঘটনা ঘটল।

ঝুলন্ত সেই মরদেহ নিয়ে এখনও বেশ ধন্দে পুলিশ। আদতে এ ঘটনা আত্মহত্যা নাকি সেই ব্যক্তিকে খুন করে ঝুলিয়ে দেওয়া হয়েছে, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে রহস্য দানা বেঁধেছে মৃতদেহ পাশের পাথরের ওপর লেখাটি নিয়ে। আসলেই লেখাটি সেই ব্যক্তি লিখেছেন না উদ্দেশ্য প্রণোদিতভাবে কেউ লিখে দিয়ে গেছে, তা নিয়ে বেশ সন্দিহান পুলিশ।

কারণ ছবি নিয়ে যাদের সবচেয়ে বেশি আপত্তি, সেই করণী সেনাই সম্প্রতি আপোসের রাস্তা খুলে দিয়েছিল। আগে দীপিকার নাক ও পরিচালকের মাথা কেটে নেওয়ার হুমকি দেওয়া হলেও বুধবার সেনার তরফ থেকে ঘোষণা করা হয়েছিল, মেওয়ারের রাজ পরিবারকে দেখাতে হবে এই ছবি। রাজ পরিবারের সদস্যদের যদি আপত্তি না থাকে তাহলে এ ছবি নিয়ে তারাও আর আপত্তি জানাবেন না। নির্বিঘ্নে মুক্তি পেতে পারবে সঞ্জয় লীলা বানসালির এ ছবি।

যেখানে করণি সেনা আপোষের রাস্তা খুলে দিয়েছে, সেখানে শুক্রবারের এমন ঘটনা কি বিক্ষোভের আঁচ জিইয়ে রাখতেই ইচ্ছাকৃতভাবে ঘটনো হয়েছে কিনা বিভিন্ন মহলে উঠছে সেই প্রশ্ন। ইতিমধ্যেই ছবিকে প্রশংসাপত্র দিয়েছে ব্রিটেনের সেন্সর বোর্ড। এবার সিদ্ধান্ত নির্ভর করছে প্রসূন যোশীর সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের ওপর।

এ সম্পর্কিত আরও