Mountain View

বহিষ্কৃত নেতাই হলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট

প্রকাশিতঃ নভেম্বর ২৫, ২০১৭ at ১২:৫২ অপরাহ্ণ

দীর্ঘ ৩৭ বছর পর নতুন প্রেসিডেন্ট পেল জিম্বাবুয়ে। এমারসন মানাঙ্গাগওয়া শুক্রবার দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। এরই মধ্য দিয়ে মুগাবে যুগের অবসান হলো। খবর এফপি
এদিকে, স্বাধীনতার পর থেকে দীর্ঘ ৩৭ বছর ধরে জিম্বাবুয়ে শাসন করেন রবার্ট মুগাবে। ৯৩ বছর বয়সী এই রাষ্ট্রনায়ক ভাইস-প্রেসিডেন্ট মানাঙ্গাগওয়াকে বহিষ্কার করে তার স্ত্রী গ্রেজকে উত্তরসূরি বানাতে চেয়েছিলেন। সেনা বাহিনী এই পরিকল্পনা মেনে নিতে না পেরে অভ্যুথান ঘটিয়ে মানাঙ্গাগওয়াকে প্রেসিডেন্ট নির্বাচিত করে।

অপরদিকে শনিবার (২৫ নভেম্বর) দেশটির মানুষ রাস্তায় নেমে নতুন প্রেসিডেন্ট কে স্বাগত জানায়। দীর্ঘ সময় পর দেশটির ক্ষমতার পালাবদলে অর্থনৈতিক অবকাঠামোতেও পরিবর্তন আসবে বলেই মনে করছে সাধারণ মানুষ।

হারারের জাতীয় স্টেডিয়ামে শপথ বাক্য পাঠ করেন নতুন প্রেসিডেন্ট মানাঙ্গাগওয়া। প্রধান বিচারপতি মানাঙ্গাগওয়াকে শপথ বাক্য পাঠ করান। তিনি শপথ করেন ‘আমি এমারসন ডাম্বুজো মানাঙ্গাগওয়া শপথ করছি যে, প্রেসিডেন্ট হিসেবে আমি জিম্বাবুয়ের প্রতি বিশ্বস্ত ও অনুগত থাকব। সংবিধান সংরক্ষণ ও সমুন্নত রাখব। জিম্বাবুয়ের অন্য সকল আইন মেনে চলব।’ এর পর তিনি প্রেসিডেন্টের গাউন ও মালা গ্রহণ করেন। পরে সামরিক বাহিনীর স্যালুট গ্রহণ করেন।

বিডিপ্রতিদিন

এ সম্পর্কিত আরও