A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / লাইফস্টাইল / ধূমপায়ীদের ফুসফুস পরিষ্কার রাখতে করণীয়

ধূমপায়ীদের ফুসফুস পরিষ্কার রাখতে করণীয়

ধূমপানের কারণে ফুসফুসে বিষাক্ত পদার্থ জমা হয়। এর ফলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়ে এমনকি ক্যানসারও হতে পারে। এমন কিছু খাবার রয়েছে যা ধূমপায়ীদের ফুসফুস পরিষ্কারে সাহায্য করে। কিছু পদ্ধতি মেনে চললে খুব সহজেই ধূমপায়ীরা ফুসফুস থেকে বিষাক্ত পদার্থ বের করে দিতে পারেন। এবার আসুন জেনে নিই ধূমপায়ীরা কিভাবে ফুসফুস পরিষ্কার রাখবেন-

১. আনারস: অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি সমৃদ্ধ খাবার প্রাকৃতিকভাবেই ফুসফুস পরিষ্কার করে। তাই আপনার খাদ্যতালিকায় আনারস ও ক্র্যানবেরির জুস রাখুন। এসব ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে।

২. লেবুর শরবত:
 প্রতিদিন সকাল কুসুম গরম পানিতে লেবুর শরবত বানিয়ে পান করলে ফুসফুস শক্তিশালী ও বিষাক্ত পদার্থ দূর হয়।

৩. গ্রিন টি: গ্রিন টি সবার ক্ষেত্রেই উপকারী। এটি অন্ত্রের বিষাক্ত পদার্থ দূর ও ফুসফুসকে পরিষ্কার রাখে।

৪. আদা: ধূমপায়ীদের ফুসফুস পরিষ্কার রাখতে পারে আদা। প্রতিদিন এক টুকরো আদা চিবুলে শ্বাসতন্ত্র ও ফুসফুস থেকে বিষাক্ত পদার্থ দূর হয়।

৫. গাজরের জুস: ফুসফুসকে পরিষ্কার রাখতে কার্যকর ভূমিকা রাখতে পারে গাজরের জুস। প্রতিদিন দুই বেলা এই জুস খেলে ফুসফুস শক্তিশালী হয়।

৬. পুদিনা পাতা: প্রতিদিনের খাদ্য তালিকায় পুদিনা পাতা রাখুন। পুদিনা পাতা ফুসফুসের যেকোনো সংক্রমণের সঙ্গে লড়াই করে।

৭. যোগব্যায়াম: যোগব্যায়ামের ক্ষেত্রে গভীর শ্বাসপ্রশ্বাস নিতে হয়, যা আপনার শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। নিয়মিত যোগব্যায়াম করলে ফুসফুস পরিষ্কার ও শক্তিশালী হয়।

৮. দুগ্ধ জাতীয় খাবারকে না: ফুসফুস পরিষ্কার রাখতে হলে দুধ ও দুগ্ধজাত খাবার বাদ দিন। কারণ দুধ ও দুগ্ধজাত খাবার ফুসফুস পরিষ্কার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।

তবে ফুসফুসকে একেবারেই পরিষ্কার রাখতে ধূমপান ছেড়ে দেওয়ার বিকল্প নেই।

এ সম্পর্কিত আরও

Check Also

সুখী হতে মনোবিজ্ঞানের ১৯ টিপস

১. আপনি কৃতজ্ঞতা প্রকাশ করতে পারেন এমন তিনটি বিষয় প্রতিদিন ডায়েরিতে লিখে রাখুন। সম্প্রতি ইউসি …

Leave a Reply