মিয়ানমারে রয়টার্সের ২ সাংবাদিক গ্রেফতার

প্রকাশিতঃ ডিসেম্বর ১৩, ২০১৭ at ৯:৫৮ অপরাহ্ণ

মিয়ানমারের ইয়াঙ্গুন থেকে রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। দেশটির সরকারের এক মুখপাত্র এই খবর নিশ্চিত করেছেন।
মুখপাত্র জাও তাই বলেন, হ্যাঁ এটা সত্যি যে তাদের গ্রেফতার করা হয়েছে। শুধু রয়টার্সের রিপোর্টারদের নয় ওই ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের গ্রেফতার করা হয়েছে। আমরা ওই পুলিশ সদস্য ও রিপোর্টারদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। তবে জাও তাই বলেননি কেন রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন ও কিয়াও সোয়ে ও-কে গ্রেফতার করা হয়েছে। যে ঘটনার কথা তিনি বলছেন সেটার বিষয়েও কিছু বলেননি।
রয়টার্সের গ্লোবাল কমিউনিকেশন প্রধান অ্যাবে সেরফোস বলেন, আমরা জরুরি ভিত্তিতে জানতে চেয়েছি তারা কোন পরিস্থিতিতে গ্রেফতার হয়েছে এবং বর্তমানে তাদের কী অবস্থা। ওয়া লোন ২০১৬ সালে রয়টার্সে যোগ দিয়েছেন, তিনি রাখাইনে রোহিঙ্গা ইস্যুতে রিপোর্ট করে আসছিলেন। কিয়াও সোয়ে ও গত সেপ্টেম্বরে রয়টার্সে যোগ দিয়েছেন।
ইয়াঙ্গুনে মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, পুলিশের সঙ্গে দেখা করতে যাওয়ার পরে সেখানে গ্রেফতার হওয়া রয়টার্সের দুই সাংবাদিকের গ্রেফতার হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছে দূতাবাস। গণতন্ত্রের সফলতার জন্য সাংবাদিকদের স্বাধীনভাবে কাজ করতে দেয়াটা জরুরি। আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি যেন সরকার গ্রেফতার হওয়ার কারণ ব্যাখ্যা করে এবং এই সাংবাদিকদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করার ব্যবস্থা করে। রয়টার্স।

এ সম্পর্কিত আরও