বিপিএলে কোন দল কত টাকা খরচ করেছে?

প্রকাশিতঃ ডিসেম্বর ১৪, ২০১৭ at ৫:৫৫ অপরাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এর পঞ্চম আসর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে গত (৪ নভেম্বর) শনিবার থেকে শুরু হয়ে শেষ হয় গত (১২ ডিসেম্বর) মঙ্গলবার। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টে এবার অংশ নেয় সাতটি দল।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর নিজেদের প্রথম অংশগ্রহণে সর্বক্ষেত্রেই নতুন দৃষ্টান্ত তৈরী করেছে নতুন ফ্র্যাঞ্চাইজি সিলেট সিক্সার্স। সবার আগেই দেশী বিদেশী ক্রিকেটারদের শতভাগ পাওনা পরিশোধ করেছে নাসির হোসেনের দলটি।

বিপিএল গভর্নিং কাউন্সিলের নির্দেশনা অনুযায়ী টুর্নামেন্ট শেষ হওয়ার ত্রিশের দিনের মধ্যে শতভাগ পাওনা পরিশোধ করতে হবে ক্রিকেটারদের। কিন্তু সবার আগে ভাগেই সবাইকে পারিশ্রমিক তুলে দিয়েছে ফ্রাঞ্চাইজিটি।

বিপিএলের পঞ্চম আসরে ভালো শুরু করেছিলো বাংলাদেশী টেক্সটাইল কোম্পানি বেক্সিমকো মালিকানাধীন ঢাকা ডাইনাইমাইটস। এবার গেইল ও ম্যাককালামের ঝড়ো ব্যাটিংয়ে শিরোপা ঘরে তুলতে পারেনি ঢাকা কিন্তু টুর্নামেন্টে অংশ নেওয়া সাতটি দলের মধ্যে গত বারের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা শিবিরে ছিলো তারাকা পূর্ন ও বিগ বাজেটের দল। টাকা পয়সার ব্যাপারটা সকল দলই গোপন রাখে তাই নির্দিষ্ট অঙ্ক বলা খুবই কঠিন। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও ফ্র্যাঞ্চাইজি সূত্রে জানা যায়, বাংলাদেশী টেক্সটাইল কোম্পানি বেক্সিমকো গ্রুপ তাদের দলের পিছনে খরচ করেছে ২০ কোটি টাকা।

অন্যদিকে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে রংপুর রাইডার্স প্রথম বারের মত বিপিএলের শিরোপা লাভ করে সেই দলটির মালিকানাধীন প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ খরচ করেছে প্রায় ১৫ কোটি টাকার বেশী। যার বড় অংশ চলে গেছে গেইল ও ম্যাককালামের পিছনে। যার পরিমাণ ৭ কোটি টাকা। এছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া সবকয়টি দল গড়ে ১০ থেকে ১২ কোটি টাকায় দল গড়েছে। তবে ভিন্ন ছিলো চিটাগং ভাইকিংস। সবার চেয়ে কম খরচে দল গড়ছে চিটাগং ভাইকিংস। যার পরিমাণ ১০ কোটির চেয়েও কম।

এ সম্পর্কিত আরও