A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / সারাদেশ / বীরশ্রেষ্ঠ মহিউদ্দীন জাহাঙ্গীরের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠ মহিউদ্দীন জাহাঙ্গীরের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী আজ

বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী। ১৯৭১ সালের এই দিনে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীর তীরবর্তী রেহাইচর এলাকায় রাজাকার-আলবদরদের গুলিতে শহীদ হন এই বীর মুক্তিযোদ্ধা।স্বাধীনতা যুদ্ধের শেষ পর্যায়ে এসে ১৩ ডিসেম্বর সন্ধ্যায় ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর মুক্তিযোদ্ধাদের নিয়ে চাঁপাইনবাবগঞ্জকে মুক্ত করতে বারঘরিয়া মহানন্দানদী পাড়ে এসে উপস্থিত হন। ক্যাপ্টেন জাহাঙ্গীর তার বাহিনীকে তিন ভাগে ভাগ হয়ে শহরের ঢোকার পরিকল্পনা করেন।

১৪ ডিসেম্বর ভোররাতে একটি ছোট নৌকা নিয়ে মহনন্দা নদী পার হয়ে এসে রেহাইচর গ্রামে থেকে শত্রুদের লক্ষ্য করে গুলিবর্ষণ করতে করতে সামনের দিকে এগুতে থাকেন। ভোর বেলা শত্রুদের শেষ বাংকারে চার্জ করার সময় পার্শ্ববর্তী একটি জানালা থেকে রাজাকার বাহিনীর ছোড়া বুলেট ক্যাপ্টেন জাহাঙ্গীরের কপালে বিদ্ধ হলে ঘটনাস্থলেই শহীদ হন তিনি।পরের দিন ১৫ ডিসেম্বর তার লাশ উদ্ধার করে ঐতিহাসিক সোনামসজিদে সমাহিত করা হয়। সেইদিন বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরের লাশ উদ্ধার করতে গিয়ে ইয়াকুব নামের আরও এক মুক্তিযোদ্ধা শহীদ হন।এদিকে, তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ চাঁপাইনবাবগঞ্জইউনিট।

এ সম্পর্কিত আরও

Check Also

কিশোরীর বাড়িতে ঢুকে ধর্ষণ, যুবক গ্রেফতার

নোয়াখালীর কোম্পানীগঞ্জে কিশোরীকে বাড়িতে ঢুকে ধর্ষণের ঘটনায় নির্যাতিতার চিৎকারে স্থানীয়রা এক যুবককে আটক করে । …