A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / খেলাধুলা / নতুন নিয়মে চার দিনের টেস্ট ক্রিকেট

নতুন নিয়মে চার দিনের টেস্ট ক্রিকেট

পোর্ট এলিজাবেথে শুরু হতে যাচ্ছে ইতিহাসের প্রথম চার দিনের দিবারাত্রি টেস্ট ম্যাচ। চার দিনের টেস্ট ম্যাচে লড়বে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। প্রথমবারের মতো আন্তর্জাতিক অঙ্গনে চার দিনের দিবারাত্রি টেস্টের মধ্যে দিয়ে অনুমোদিত হয়েছে আইসিসির নতুন নিয়ম।

চার দিনের টেস্টের প্রতি দিনে খেলা হবে ৯৮ ওভার করে। পাঁচ দিনের ক্রিকেটে যা হয় ৯০ ওভারে। অন্যদিকে পরিবর্তন এসেছে ফলোঅনেও। পাঁচ দিনের ক্রিকেটে ফলোঅন হিসাব হয় ২০০ রানে, চার দিনের ক্রিকেটে সেটি হিসাব হবে ১৫০ রানে।

পরিবর্তন এসেছে প্রতি সেশনের সময়েও। পাঁচ দিনের ক্রিকেটে যেখানে ৬ ঘন্টা খেলা হয় সেখানে চার দিনের ক্রিকেটে ৩০ মিনিট বেড়ে হয়েছে ৬ ঘন্টা ৩০ মিনিট। দিনের প্রথম দুই সেশন খেলা হবে ২ ঘন্টা ১৫ মিনিট করে এবং দিনের শেষ সেশন খেলা হবে ২ ঘন্টা করে। তাছাড়াও ফিল্ডার দলের প্রয়োজনে পুরো ৯৮ ওভার শেষ করতে দেওয়া হবে অতিরিক্ত ৩০ মিনিট। তাছাড়া বাকি নিয়মগুলো থাকবে আগের মতোই।

দুই দলের মধ্যকার টেস্ট শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে এবং শেষ হবে রাত ৯টায়। এছাড়াও চা-বিরতির জন্য দেওয়া হবে ২০ মিনিট এবং ডিনারের জন্য দেওয়া হবে ৪০ মিনিট।

আগামী ২৬ ডিসেম্বর বক্সিং-ডে’তে একমাত্র টেস্ট খেলতে নামবে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে। একমাত্র দিবারাত্রি টেস্ট শেষে আগামী জানুয়ারিতে ঘরের মাটিতে ভারতের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। সিরিজে রয়েছে ৩টি টেস্ট, ৬টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ।

আগামী ৫ জানুয়ারি ৩ ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট দিয়ে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-ভারত সিরিজ। ৩ ম্যাচ টেস্ট সিরিজ শেষে আগামী ফেব্রুয়ারিতে শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকা মধ্যকার ৬ ম্যাচ ওয়ানডে সিরিজ। দুই দলের মধ্যকার ওয়ানডে সিরিজ শেষে ১৮-ই ফেব্রুয়ারি হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। আগামী ২৪ ফেব্রুয়ারি তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শেষ করবে ভারত।

এ সম্পর্কিত আরও

Check Also

আস্থার প্রতিদান দিতে ব্যর্থ মুস্তাফিজ

জুবায়ের আহমেদ: ২০১৬ সালে মুস্তাফিজের খেলা প্রথম আইপিএল স্বপ্নের মতো কেটেছিল, বল হাতে দূর্দান্ত পারফর্ম …