উৎসবের আমেজে ঢাকা

প্রকাশিতঃ ডিসেম্বর ১৬, ২০১৭ at ২:৪৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক,বিডি টোয়েন্টিফোর টাইমসঃ ১৯৭১ সালের এই দিনে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়ায় স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ। বিজয়ের এই দিনে রাজধানীতে এখন উৎসবের আমেজ। নানা ধরনের কর্মসূচি পালনের মধ্য দিয়ে দিনটিকে উদযাপন করছেন বাঙালিরা।শহীদ মিনারে জড়ো হচ্ছেন লোকজনসকাল থেকেই ঢাকার রাজপথে চলছে লাল-সবুজের মেলা। বাংলাদেশের জাতীয় পতাকার রঙে সেজেছে বাঙালি নারী থেকেশুরু করে ছোট্ট শিশুটিও। কেউ সবুজ শাড়ি, কেউ সবুজ কামিজ কিংবা সবুজ পাঞ্জাবি পরে বেড়িয়ে পড়েছেন প্রিয়জনদের সঙ্গে।

রিক্সা, সাইকেল, মোটরসাইকেল, বাস কিংবা ব্যক্তিগত গাড়ি নিয়ে সবাই মেতেছেন উৎসবের রঙে।কেউ হাতে পতাকা নিয়ে কেউবা গালে কিংবা কপালে পতাকা আঁকছেন।বিনামূল্যে বিতরণ করা হচ্ছে পতাকাবিজয় দিবসকে ঘিরে রাজধানী জুড়েও চলছে নানা আয়োজন। বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজন করা হয়েছে বিজয় কনসার্ট, একই উদ্যানে স্বাধীনতা জাদুঘরের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে সেক্টর কমান্ডারস ফোরাম। স্বাধীনতা জাদুঘরে চলছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

সোহরাওয়ার্দী উদ্যানে আসা লোকজনসকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানের চারপাশ লোকে লোকারণ্য হয়ে উঠেছে। বন্ধু-স্বজন নিয়ে দলে দলে যোগ দিচ্ছেন উৎসবে। উৎসবের আমেজ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়ও। সকাল থেকে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করছে সবাই। বিশ্ববিদ্যালয়ের রাস্তায় কেউ কেউ বিনামূল্যে পতাকা বিলি করছেন।আয়োজন করা হচ্ছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা শহীদ মিনার এলাকায় ঘুরে দেখা যায়, সেখানেও লোকের ভিড়।

সিটি ডেন্টাল কলেজের ফ্রি ডেন্টাল চেকআপ ছাড়াও এখানে চলছে রেড ক্রিসেন্টের উদ্যোগে বিনামূল্যে রক্তদান কর্মসূচি।অন্যদিকে, সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলে উদ্বোধন হতে যাচ্ছে উৎসবের মঞ্চ এমফোথিয়েটার। এখানে বসে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি দেখা যাবে নানা রঙের জলখেলা। সন্ধ্যায় এখানে আতশবাজি এবং কনসার্ট আয়োজনের কথা রয়েছে।উৎসবের আমেজএছাড়া রাজধানীর সামরিক জাদুঘর, বিমান বাহিনী জাদুঘর এবং ঢাকার সদরঘাটে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সবার জন্য উন্মুক্ত রয়েছে।

এ সম্পর্কিত আরও