খাওয়ার পর ভুলেও করবেন না যেসব কাজ!

প্রকাশিতঃ ডিসেম্বর ১৭, ২০১৭ at ১১:৩৫ অপরাহ্ণ

শরীরকে সুস্থ্ মুলত আমরা পরিমান মত খেয়ে থাকি। সাধারণত আমরা খাওয়ার পর এমন কিছু কাজ করে যা আমাদের শরীরের জন্যে ক্ষতির কারণ হয়ে দাড়ায়। আসুন জেনে নেই খাওয়ার পরে যেসব কাজ করলে মারাত্মক ক্ষতি হতে পালে।

ধূমপান: ধুমপান সাধারণত এমনিতেই শরীরের জন্যে ক্ষতিকর। খাবর পর সিগারেট না খেলে শান্তি পান না এমন মানুষের সংখ্যা নেহাতই কম নয়। কিন্তু এমন অভ্যাস শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে খাবার আগে এবং পর পরই ধূমপান করলে সিগারেটে উপস্থিত কার্সিজেনিক উপাদান শরীরের বেশি করে ক্ষতি করার সুযোগ পয়ে যায়। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়।

খাওয়ার পরপরই চা: চায়ের পাতায় অ্যাসিডের পরিমাণ অধিক মাত্রায় থাকে। ফলে, খাবারে যে প্রোটিন থাকে তা অ্যাসিডের উপস্থিতিতে কঠিন হয়ে যায়। যার জন্য হজম হতে বেশি সময় লাগে।

শরীরচর্চা: পেট ভরে খাবার খাওয়ার পর শরীরচর্চা করা একেবারেই ঠিক না। এমনটা করলে পেটে যন্ত্রণা, পেটে ক্র্যাম্প লাগা, মাথা ঘোরা এবং ডায়ারিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। তাই এমন কাজ ভুলেও করবেন না।

বেল্ট ঢিলে করা: সাধারণত আমরা পেট ভরে খাওয়ার পর প্যান্টের বেল্ট একটু ঢিলে করি। গবেষকরা বলেছেন, এই অভ্যাসটি ভালো নয়। বেল্ট লাগানো থাকলে নাড়ি চেপে থাকে। বেল্ট ঢিলা করা মানে আপনি আরো বেশি খাবার খাওয়ার জন্য সহজ হলেন।

খেয়ে উঠেই ঘুমিয়ে যাওয়া: খাওয়ার পরপর হালকা বিশ্রাম নেয়া ভাল তবে ঘুমিয়ে পড়া যাবে না। এতে খাবার ঠিকঠাক হজম হয় না। পরিপাকে ব্যাঘাত ঘটায়।

খেয়ে উঠেই গোসল: এতে হাত-পাসহ সারা শরীরে রক্তপ্রবাহ বেড়ে যায়। তবে, একই সময়ে পেট ঠাণ্ডা হয়ে যাওয়ায় পেটের চারপাশে রক্তপ্রবাহ কমে। এতে পাচনতন্ত্রে সমস্যা দেখা দেয়। এ ভাবে চললে গ্যাস, অম্বল, গলা-বুক জ্বালা অবধারিত।

এ সম্পর্কিত আরও