A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / সারাবিশ্ব / জাকির নায়েকের বিরুদ্ধে ভারতীয় অভিযোগ খারিজ ইন্টারপোলের

জাকির নায়েকের বিরুদ্ধে ভারতীয় অভিযোগ খারিজ ইন্টারপোলের

বিতর্কিত ধর্মপ্রচারক জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি খারিজ করে দিয়েছে ইন্টারপোল। তার বিরুদ্ধে ভারত যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে ইন্টারপোল কমিশন। এর ফলে জাকিরকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়ায় বড় ধাক্কা খেল ভারত।

২০১৬ সালে ঢাকার গুলশানে ‘হলি আর্টিজান বেকারি’তে হামলাকারী জঙ্গিদের কয়েকজন জাকির নায়েকের প্রচারে প্রভাবিত হয়েছিল বলে অভিযোগ ওঠে। তার পরেই দেশ ছাড়ে জাকির। আপাতত সে মালয়েশিয়ায় আশ্রয় পেয়েছে। ২০১৬ সালের নভেম্বর মাসে ইউএপিএ ও ফৌজদারি দণ্ডবিধির নানা ধারায় তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে এনআইএ। তার স্বেচ্ছাসেবী সংগঠন ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকেও নিষিদ্ধ করা হয়। জাকিরের নিয়ন্ত্রণে থাকা শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাউন্টও ফ্রিজ করা হয়। ভারত, বাংলাদেশ, কানাডা, ব্রিটেনে নিষিদ্ধ হয়েছে জাকিরের টেলিভিশন চ্যানেল ‘পিস টিভি’।

এনআইএ’র অভিযোগ অনুযায়ী, জাকির বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিভেদে উস্কানি দেন। ভারতে জাকির ও তার সংগঠনের ১৯টি স্থাবর সম্পত্তির খ‌োঁজ পেয়েছেন এনআইএ’র গোয়েন্দারা। সেগুলির মোট মূল্য ১০৪ কোটি টাকা। এই সম্পত্তি কেনার টাকা কোন পথে এসেছে তা খতিয়ে দেখা হচ্ছে। পরে চার্জশিটও দেয়া হয়েছে জাকিরকে। ২০১৭ সালে জাকিরের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির আর্জি জানায় ভারত। তার বিরুদ্ধে ইন্টারপোলে চিঠি লিখেছিলেন জাকিরের আইনজীবী ও ব্রিটিশ আইনজীবী সংস্থা কর্কার বিনিং এর পিটার বিনিং। আজ ইন্টারপোল কমিশনে তা নিয়ে শুনানি হয়। ইন্টারপোল জানিয়েছে, জাকিরের জঙ্গি কার্যকলাপে যুক্ত থাকার প্রমাণ ভারত দিতে পারেনি। শুধু তাই নয়, ভারত সরকার এই আর্জির ক্ষেত্রে আইনি প্রক্রিয়াও সঠিক ভাবে অনুসরণ করেনি। এনডিটিভি।

এ সম্পর্কিত আরও

Check Also

কবর থেকে উধাও সাদ্দামের লাশ

ইরাকের সাবেক শাসক সাদ্দাম হুসেইনের কবরস্থান বিমান হামলা চালিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ইট-পাথরে ঘেরা কবরস্থান …