A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / খেলাধুলা / টি-টোয়েন্টি ক্রিকেটে গেইলের যত রেকর্ড

টি-টোয়েন্টি ক্রিকেটে গেইলের যত রেকর্ড

স্পোর্টস ডেস্ক: টি-টোয়েন্টি ক্রিকেট মানে গেইল। গেইল মানে টি ২০। এমন রেকর্ড নেই যা তিনি করেননি। সম্প্রতি শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে করেছেন অনেক রেকর্ড। প্রথমবারের মতো শিরোপা ঘরে তোলে রংপুর রাইডার্স।
ফাইনালে তারা মুখোমুখি হয়েছিল তিন বারের শিরোপা জেতা ঢাকা ডায়নামাটসের।

আর ফাইনাল ম্যাচেই ভেঙ্গেছেন নিজের করা ছক্কার রেকর্ডটি। ২০১৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিওর্সের বিপক্ষে অপরাজিত ১৭৫ ইনিংসের সময় ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন। সেই রেকর্ডটি ভেঙ্গে ঢাকা ডায়নামাটসের বিপক্ষে ফাইনালে ১৪৬ রান করা ম্যাচে খেলেণ ১৮ টি ছক্কা। তাইতো টি ২০ তে সব রেকর্ড যেন গেইলেরই। তাই তিনি নিজেকে ইউনিভার্সেল বস বলে দাবি করেন। অবশ্য তাকেই মানায়।

গেইলের যত রেকর্ড:

টি ২০ তে ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রান। যা করেছেন গেইল অপরাজিত থেকে ২০১৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিওর্সের বিপক্ষে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ব্যক্তিগত সর্বোচ্চ রান অপরাজিত ১৪৬ করেছেন বিপিএলের পঞ্চম আসরে ফাইনালে ঢাকা ডায়নামাটসের বিপক্ষে। শুধু তাই নয় বিপিএলের সেরা পাঁচ সর্বোচ্চ ইনিংসের চারটিই তার। শুধু গত আসরে বাংলাদেশের সাব্বির রহমান ১২২ রান করে তালিকার তিন নম্বরে রয়েছেন।

এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ স্কোর অপরাজিত ১২৬ বিপিএলের পঞ্চম আসরেই প্লে-অফ ম্যাচে খুলনা টাইটান্সের বিপক্ষে। ২০১২ সালে চতুর্থ সর্বোচ্চ স্কোর ১১৬ রান। পঞ্চম সর্বোচ্চ স্কোর ২০১৩ সালে ১১৪ রানের ইনিংস।

টি-২০ তে গেইলের ২০টি সেঞ্চুরি করেছেন। যা টি-২০ তে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড। সাতটি সেঞ্চুরি করে যৌথভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন মাইকেল ক্লিঙ্গার, লুক রাইট ও ব্র্যান্ডন ম্যাককালাম। তাদের তিনজনের করা সেঞ্চুরি গেইল থেকে মাত্র একটি সেঞ্চুরি বেশি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পাঁচটি সেঞ্চুরি করার রেকর্ড গড়েন। যার দুটি করেছেন বিপিএলের পঞ্চম আসরে। এক ইনিংসে গেইল ১৮ টি ছক্কা হাঁকান। বিপিএলের পঞ্চম আসরে ফাইনলে ঢাকা ডায়নামাটসের বিপক্ষে। এর আগে১৭টি ছক্কার রেকর্ডই তারই ছিল যা তিনি করেন ২০১৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে পুনে ওয়ারিওর্সের বিপক্ষে অপরাজিত ১৭৫ রানের ইনিংসে।

টানা সাত বছর গেইল টি-২০’তে অন্তত দুটি করে সেঞ্চুরি হাঁকানোর রেকর্ড গড়লেন। ২০১১ সালের পর থেকে তিনি ৪৩.২০ গড় ও ১৫১.২৯ স্ট্রাইক রেটে ১৯টি সেঞ্চুরি করেছেন। কিন্তু ২০১০ পর্যন্ত ৫১ ম্যাচে ২৯.৯৭ গড় ও ১৩৪.৭৯ স্ট্রাইক রেটে সেঞ্চুরি করেছিলেন মাত্র একটি।

১৩ সেঞ্চুরিতে তার স্ট্রাইক রেট ছিল অন্তত ২০০। ২০১৩ সালে আইপিএলে অপরাজিত ১৭৫ করার সময় তার রেকর্ড সর্বোচ্চ স্ট্রাইক রেট ছিল ২৬৫.১৫। আর ২০১৪ সালে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগে সেন্ট লুসিয়া জোউকসের বিপক্ষে সেঞ্চুরির সময় স্ট্রাইক রেট ছিল সর্বনিম্ন, ১৭৬.১৯।

ক্যারিয়ারের ২০টি সেঞ্চুরির সময় গেইল ২২৭টি ছক্কা হাঁকিয়েছেন। যেখানে একটি ম্যাচে গড়ে ১১টির বেশি। এই ২০টি সেঞ্চুরিতে গড়ে তার স্ট্রাইক রেট ছিল ২০৮.১৯।

এ সম্পর্কিত আরও

Check Also

ইন্টারের জার্সিতে রেকর্ড ইকার্দির, আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াডে থাকবেন?

স্পোর্টস করেসপন্ডেন্ট: ইতালিয়ান সিরি ‘আ’ তে গোলের পর গোল করে চলেছেন ইন্টার মিলানের আর্জেন্টাইন স্ট্রাইকার …