Mountain View

স্মার্টফোনের জগতে বিপ্লব : আসছে ভাঁজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন

প্রকাশিতঃ জানুয়ারি ১৭, ২০১৮ at ২:৩৯ অপরাহ্ণ

 

চলতি বছরে ভাঁজ করে পকেটে রাখা যাবে এমন স্মার্টফোন তৈরির ঘোষণা দিয়েছিল মোবাইল ফোন নির্মাতা জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাং। দক্ষিণ কোরীয় এ প্রতিষ্ঠান নতুন নতুন ফোন আনার ব্যাপারে সর্বদা সর্বোচ্চ গোপনীয়তা রক্ষার চেষ্টা করে। কিন্তু তার আগেই ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এক্স ভাঁজ করার সুবিধাযুক্ত স্যামসাংয়ের ফোনের ছবি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

স্যামসাং জানিয়েছে স্মার্টফোনের জগতে এ ফোন বিপ্লব ঘটাবে বলে। স্যামসাংয়ের নতুন এ ফোনে ভাঁজের সুবিধা থাকলেও তা ট্যাবলেটের চেয়ে দ্বিগুণ আকারের হবে। সিইসি ২০১৮ সম্মেলনে কোরীয় এ কোম্পানি এসব তথ্য প্রকাশ করেছে।

সিঙ্গেল অ্যামোলড স্ক্রিনের এ ফোনের ডিজাইন হবে অত্যন্ত নমনীয় ধাঁচের। এ ফোনের মাঝামাঝি বরাবর ভাজ করা যাবে। ভাজের দুই দিকে দুটি ডিসপ্লে থাকবে। আর বিপরীত দিকে থাকবে বিশেষ কীপ্যাড। ভাঁজ করার সময় ফোনের ডিসপ্লে আড়াআড়িভাবে ৫ ইঞ্চি হবে। এতে থাকবে কিউএসডি ২৫৬০ ও ১৪৪০ পি রেস্যুলেশন। তবে ভাঁজহীন অবস্থায় ফোনের আকার হবে ৮ ইঞ্চি। ফোন এবং ট্যাবলেট উভয় ধরনে এইচডিআর ১০ টেকনোলজি সমর্থন করবে।

ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এক্স কেভলার নামের একটি স্বতন্ত্র নমনীয় উপাদানে গঠিত; যা কোনো ধরনের জটিলতা ছাড়াই ফোনটিকে ভাঁজ করতে সহায়তা করবে। স্যামসাংয়ের এ গ্যালাক্সি এক্স ফোনের পেছনে একক ক্যামেরার পাশাপাশি সামনে থাকবে দুটি ক্যামেরা।

ফোনের পেছনে সেন্সর এবং একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারও থাকবে। এছাড়া সামনে থাকবে একটি স্পিকার ও আরো কয়েকটি সেন্সর।

স্যামসাংয়ের নতুন এ ফোন নিয়ে গুঞ্জন ব্যাপক মাত্রায় ছড়িয়ে পড়লেও এটি ঠিক কখন বাজারে আসবে এবং মূল্য কত হবে তা এখনো জানা যায়নি। আগামী বছরের প্রথমার্ধ্বে ফোনটি বাজারে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।