A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাবিশ্ব > দুর্নীতির তালিকায় ৮১ তম ভারত
Mountain View

দুর্নীতির তালিকায় ৮১ তম ভারত

২০১৭ সালের গ্লোবাল করাপশন পারসেপশন ইনডেক্সে ৮১তম স্থানে রয়েছে ভারত। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল এ তালিকাটি প্রকাশ করেছে। এশিয়া প্যাসিফিক রিজিয়নে ঘুষ দেওয়া ও সংবাদমাধ্যমের স্বাধীনতার উপর ভিত্তি করে এই তালিকাটি তৈরি করা হয়।

মোট ১৮০টি দেশকে নিয়ে তালিকাটি তৈরি করা হয়েছিল। এর মধ্যে ৮১তম স্থানে রয়েছে ভারত। ২০১৬ সালে ভারতের স্থান ছিল ৭৯। সেবার ১৭৬টি দেশকে নিয়ে তালিকা তৈরি হয়েছিল। ০ থেকে ১০০ পর্যন্ত সংখ্যাকে স্কেল হিসেবে ধরা হয়েছে। ০ এখানে সবচেয়ে বেশি দুর্নীতির সংখ্যা হিসেবে দেখানো হয়েছে। আর যদি কোনও দেশ ১০০ পয়েন্ট পায়, তাহলে ধরে নিয়ে হবে সেই দেশ সম্পূর্ণ পরিষ্কার। ভারত এখানে ৪০ নম্বর পেয়েছে। ২০১৫ সালে ভারতের নম্বর ছিল ৩৮।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল জানায়, এশিয়া প্যাসিফিস এলাকার কিছু দেশে সাংবাদিক, সমাজকর্মী, বিরোধী দলনেতা এমনকী আইন প্রণয়নকারীদেরও হুমকি দেওয়া হয়। এমনকী গোয়েন্দা সংস্থাগুলিকেও অনেক সময় হুমকির মুখোমুখি হতে হয়। অনেক সময় তো এদের খুন হয়ে যেতে হয়। ফিলিপিন্স, ভারত, মালদ্বীপ হল এমন কয়েকটি দেশ যেখানে এগুলো চলে। এই দেশগুলি সবচেয়ে বেশি দুর্নীতির দেশ। এখানে সংবাদমাধ্যমের স্বাধীনতা সবচেয়ে কম। সবচেয়ে বেশি সাংবাদিকের হত্যা এই সব দেশেই হয়ে থাকে।
কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস জানায়, গত ৬ বছরে এই দেশগুলিতে ১৫ জন সাংবাদিককে খুন করা হয়েছে।
তালিকায় সর্বোচ্চ স্থানে রয়েছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক। এদের নম্বর যথাক্রমে ৮৯ ও ৮৮। অন্যদিকে সিরিয়া, দক্ষিণ সুদান, সোমালিয়া সবচেয়ে কম নম্বর পেয়েছে। এদের নম্বর যথাক্রমে ১৪,১২ ও ৯। চিন পেয়েছে ৪১ নম্বর। এই দেশের স্থান ৭৭। রাশিয়া পেয়েছে ১৩৫তম স্থান৷ এই দেশের নম্বর ২৯।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বিশ্বমানচিত্রে বদলে গেল মেসিডোনিয়ার নাম

প্রায় তিন দশক ধরে নাম নিয়ে বিরোধ চলছিল প্রতিবেশী গ্রীসের সঙ্গে মেসিডোনিয়ার। এক ঐতিহাসিক চুক্তির …