বুধবার , আগস্ট ১৫ ২০১৮, ৪:১০ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > তথ্য-প্রযুক্তি > সিম ছাড়াই যেভাবে ইউস করবেন স্মার্টফোন!
Mountain View

সিম ছাড়াই যেভাবে ইউস করবেন স্মার্টফোন!

নিউজ ডেস্কঃ প্রযুক্তির যত উন্নতি হচ্ছে মানুষের সাথে যোগাযোগ ততই সহজলভ্য হচ্ছে। প্রযুক্তি মানুষের কাজ গুলোকে আরো সহজ করে দিয়েছে। যোগাযোগকে আরও সহজ করতে নতুন অ্যাপ চালু করছে ভারতের কেন্দ্রীয় সরকার। নতুন এই প্রযুক্তিতে একটি অ্যাপের মাধ্যমে করা যাবে কল। প্রতিটি টেলকম পরিষেবা প্রদানকারী সংস্থাকে আলাদা অ্যাপ লঞ্চ করতে হবে। এজন্য প্রতিটি টেলকম সেবা প্রদানকারী সংস্থাকে আলাদা অ্যাপ লঞ্চ করতে হবে।

নতুন এই অ্যাপটি অ্যাকটিভেট করলে মিলবে ১০ সংখ্যার একটি মোবাইল নম্বর। এর পর ওয়াইফাই ব্যবহার করে অ্যাপের মাধ্যমে কল করা যাবে কোনও মোবাইল বা ল্যান্ডলাইন ফোনে। সেক্ষেত্রে কেউ এয়ারটেলের সিম ব্যবহার করলেও জিও-র অ্যাপ ব্যবহার করলে জিওর তরফে দেওয়া হবে একটি নম্বর। সেক্ষেত্রে সিম ও অ্যাপ কোম্পানির হলে বদলাতে হবে না নম্বরও। একই নম্বর ব্যবহার করে কল করা যাবে ফোন ও অ্যাপ থেকে।

দেশজুড়ে নেটওয়ার্ক কভারেজ ও কল ড্রপের সমস্যার সমাধানে ইন্টারনেট টেলিফোনি প্রযুক্তি ব্যবহারের ছাড়পত্র দিল ভারতের কেন্দ্রীয় সরকার। এই প্রযুক্তি ব্যবহারের ফলে মোবাইল ফোনে সিমকার্ড না-থাকলেও কল করা যাবে যে কোনও মোবাইল ফোন বা ল্যান্ডলাইন ফোনে।

মোবাইল ফোনের সিগনাল নিয়ে ভারতে এমন অভিযোগ নতুন নয়। এখনো বহু দেশটির জায়গায় মোবাইল সিগনাল না থাকায় সমস্যায় পড়েন গ্রাহকরা। আর কল ড্রপ তো নৈমিত্তিক ঘটনা। এসবের সমাধানে ভারতের কেন্দ্রীয় সরকারকে দূরসঞ্চারের বিকল্প মাধ্যম ব্যবহারের পরামর্শ দিয়েছিল টেলিকম নিয়ামক সংস্থা। পরামর্শ ছিল ইন্টারনেট টেলিফোনিকে ছাড়পত্র দেয়ার। সেই প্রস্তাব গ্রহণ করেছে দেশটির কেন্দ্রীয় ইন্টার মিনিস্টিরিয়াল টেলিকম কমিশন।

তবে আপনি যে সংস্থার সিম ব্যবহার করেন সেই সংস্থারই অ্যাপ ব্যবহার করলে বদলাতে হবে না নম্বর। একই নম্বর ব্যবহার করে ফোন করতে পারবেন ফোন ও অ্যাপ থেকে।

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

সব অপারেটরে একই কলরেটের নতুন নিয়ম কার্যকর হচ্ছে

এক হচ্ছে সব মোবাইলফোন অপারেটরদের কলরেট। এতে কমবে গ্রাহকের ব্যয়। তবে একটি অপারেটর বাদে সবাই …