বুধবার , আগস্ট ১৫ ২০১৮, ৪:০৭ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাবিশ্ব > ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১২ জনের মৃত্যু
Mountain View

ভারতের পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১২ জনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বজ্রপাতে অন্তত ১২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। সবমিলিয়ে চলতি মাসে বজ্রপাতে রাজ্যটিতে মারা যাওয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ জনে। এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।

খবরে বলা হয়, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বজ্রপাতে প্রাণহানির খবরে শোক প্রকাশ করেছেন। পশ্চিমবঙ্গ সরকার বজ্রপাতে প্রাণ হারানো প্রত্যেক ব্যক্তির পরিবারকে দুই লাখ রুপি ত্রাণ দেবে বলে ঘোষণা দিয়েছে।

মৃতের পরিবারকে আর্থিক সহযোগিতা দেয়া ছাড়াও মার্কিন- ভিত্তিক একটি প্রতিষ্ঠানের সঙ্গে বজ্রপাত বিষয়ক তথ্য সংগ্রহ ও বজ্রপাতের ৪০ মিনিট পূর্বে পূর্বাভাস পাওয়ার জন্য একটি যৌথ চুক্তিতে আবদ্ধ হয়েছে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বজ্রপাতের সময় খোলা আকাশের নিচে মাঠে অবস্থানকারী মানুষের কাছে এই তথ্য পাঠানো কঠিন হবে।

এদিকে, মঙ্গলবার দুপুর থেকেই আবহাওয়ায় পরিবর্তন দেখা দেয়। কর্মকর্তারা জানান, এদিন বাঁকুড়া, হুগলি, পশ্চিম মেদিনিপুর, বীরভূম ও উত্তর ২৪ পরগনা জেলায় এই বজ্রপাতের ঘটনায় প্রাণ হারিয়েছেন ১০ ব্যক্তি। এর মধ্যে বাঁকুড়ায় ৪ জন, হুগলিতে ৩ জন, পশ্চিম মেদিনিপুরে একজন, বীরভূমে একজন, উত্তর ২৪ পরগনায় একজনসহ বিভিন্ন স্থানে মোট ১২ জন মারা গেছেন।

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মানুষকে বজ্রপাত সম্বন্ধে সচেতন করে তুলতে নতুন পদক্ষেপ নেয়া শুরু করছে। যাতে করে মানুষকে, বজ্রপাতের সময় বাড়ির বাইরে অবস্থান না করতে ও গাছের নিচে আশ্রয় না নিতে উৎসাহিত করা যায়।

এ সম্পর্কিত আরও

Mountain View

Check Also

ফয়সাল হাবিব সানি’র প্রেমের কবিতা নতুন প্রজন্মের মুখে মুখে

বিডি টোয়েন্টিফোর টাইমস সাহিত্য ডেস্কঃ ১. `অামি ভালোবেসে তাকে না পাই, অন্তত সে জানুক অামি …