সোমবার , জুলাই ১৬ ২০১৮, ৬:৪৯ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > বাংলাদেশ পেল ১৬২ ম্যাচ ও ৭ টুর্নামেন্ট!
Mountain View

বাংলাদেশ পেল ১৬২ ম্যাচ ও ৭ টুর্নামেন্ট!


ক্রীড়া প্রতিবেদক, টাইমস: আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) এর নতুন সূচীতে মে ২০১৮ থেকে ২০১৩ সালের বিশ্বকাপ পর্যন্ত ১৬২ ম্যাচ ও ৭টি টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ। ম্যাচ সংখ্যা অধিক মনে হলেও অধিকাংশ ম্যাচই অনুষ্ঠিত হবে বিদেশের মাটিতে এবং সর্বশেষ ভারতের মাটিতে আফগান সিরিজ দিয়েই তা শুরু হয়েছে। বেশ চ্যালেঞ্জই হবে বাংলাদেশের জন্য আসন্ন সিরিজ ও টুর্নামেন্টগুলো।

আগামী ৫ বছরে ৪৫টি টেস্ট খেলবে বাংলাদেশ, তার মধ্যে ২৪টি বিদেশে এবং ২১টি ম্যাচ দেশে অনুষ্ঠিত হবে। এই সময়ে খেলা হবে ৭২টি ওয়ানডে, যার মধ্যে বিদেশের মাটিতে ৪৫ ও দেশের মাটিতে ২৭টি ম্যাচ খেলবে বাংলাদেশ। নতুন এফটিপিতে সর্বশেষ ৩ ম্যাচ টি২০ সিরিজের হিসেবও আছে, ফলে ৬১টি টি২০ ম্যাচের মধ্যে ৩ ম্যাচ ইতিমধ্যে অনুষ্ঠিত হওয়ায় আরো ৫৮ ম্যাচ পাবে বাংলাদেশ, যার মধ্যে ৩৪টি বিদেশে এবং ২৪টি দেশের মাটিতে অনুষ্ঠিত হবে। এফটিপির বাহিরে ফাঁকা সময় থাকলে বিসিবি চাইলে অন্য কোন দলের সাথে মিলে সিরিজের আয়োজন করতে পারে, এ বিষয়ে আইসিসির কোন আলাদা বিধিনিষেধ নেই, সংশ্লিষ্ট বোর্ডগুলোর ইচ্ছার মাধ্যমেই তা আয়োজন করা যায়।

এফটিপি নির্ধারিত সিরিজের বাইরে বাংলাদেশ খেলবে বেশ কয়েকটি টুর্নামেন্ট, ২০২০ এশিয়া কাপ, ২০১০ ও ২০২১ টি২০ বিশ্বকাপ, ২০২২ এশিয়া কাপ, ২০২৩ সালের বিশ্বকাপের সূচী ঘোষণা হলে ম্যাচের সংখ্যা ২০০ ছাড়িয়ে যেতে পারে।

বিদেশের মাটিতে ম্যাচগুলো বেশ চ্যালেঞ্জিংই হবে বাংলাদেশের জন্য, আগামী ৫ বছরের সময়সূচী মাথায় রেখে এখন থেকেই সেরা দল গঠন করার কোন বিকল্প নেই, বিসিবিকে সে দিকে মনযোগী হতে হবে।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

ব্রাজিলের হৃদয় ভাঙানো থিবো কোর্তোয়া রাশিয়া বিশ্বকাপের সেরা গোলরক্ষক

স্পোর্টস করেসপন্ডেন্ট: কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-বেলজিয়াম লড়াইকে ব্রাজিল বনাম কোর্তোয়া বললে ভুল হবেনা। সেদিন ৯টি নিশ্চিত …