সোমবার , জুলাই ১৬ ২০১৮, ৬:৫২ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে আর্জেন্টিনা
Mountain View

যেভাবে দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে আর্জেন্টিনা

ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলের বড় ব্যবধানে হেরে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার পথ প্রায় বন্ধ করে ফেলেছে আর্জেন্টিনা। তবু অঙ্কের মারপ্যাঁচে টিকে রয়েছে লিওনেল মেসিদের শেষ ষোলোয় খেলার আশা। সেই আশা সত্য হতে মিলতে হবে বেশ কিছু জটিল সমীকরণ।

সব সমীকরণ মিললেই কেবল প্রথম পর্বের বাঁধা পেরুতে পারবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
‘ডি’ গ্রুপ থেকে এরই মধ্যে দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়েছে ক্রোয়েশিয়া। নিজেদের প্রথম দুই ম্যাচেই জিতে পূর্ণ ৬ পয়েন্ট পেয়েছে তারা
টেবিলের দ্বিতীয় অবস্থানে রয়েছে আইসল্যান্ড।

আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে ড্র করে তাদের ঝুলিতে রয়েছে ১টি পয়েন্ট। ২ ম্যাচে আইসল্যান্ডের সমান ১ পয়েন্ট আর্জেন্টিনারও। তবে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় মেসিদের অবস্থান তৃতীয়। ১টি ম্যাচ খেলে সেটিতে হেরে যাওয়া নাইজেরিয়া রয়েছে টেবিলের তলানিতে।

এমতাবস্থায় ‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডের ১টি টিকিটের জন্য লড়াইয়ে টিকে রয়েছে ক্রোয়েশিয়া ব্যতীত বাকি ৩ দলই। এর মধ্যে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে আইসল্যান্ড। বিশ্বকাপের নবাগতদের মত নাইজেরিয়ারও বাকি ২টি ম্যাচ। শুক্রবার একে অপরের বিপক্ষে খেলবে দুই দল।

এই ম্যাচের ফলাফলের উপরেই অনেকাংশে নির্ভর করছে আর্জেন্টিনার দ্বিতীয় রাউন্ডে খেলার সম্ভাবনা। ভলগ্রোগাদ এরেনায় নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ড ন্যুনতম ব্যবধানে জয় পেলেই কার্যত বিশ্বকাপ থেকে ছিটকে যাবে আর্জেন্টিনা।

আফ্রিকান ঈগলদের বিপক্ষে জয় পেলে ১ ম্যাচ হাতে রেখেই আইসল্যান্ডের পয়েন্ট হবে ৪। মেসিরা শেষ ম্যাচে জিতলে তাদের পয়েন্টও হবে ৪। কিন্তু গোল ব্যবধানে অনেক পিছিয়ে থাকায় শেষ হবে আর্জেন্টিনার বিশ্বকাপ যাত্রা।

কারণ বর্তমানে পশ্চিম ইউরোপের দেশটির সাথে মেসিদের গোল পার্থক্য ৩! নাইজেরিয়ার বিপক্ষে ন্যুনতম ব্যবধানে জিতলেও, আইসল্যান্ডের এই ব্যবধান বেড়ে হবে ৪। ফলে আর্জেন্টিনার শেষ ম্যাচে কমপক্ষে ৫ গোলের ব্যবধানে জয় পেতে হবে। যা কিনা বর্তমান বিশ্বকাপের প্রেক্ষাপটে অসম্ভবই বলা চলে।

তবে শুক্রবারের ম্যাচটিতে নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ডের পরাজয় কিংবা ড্র; দুইটি ফলাফলই হাওয়া দেবে আর্জেন্টিনার পালে। ‘ডি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে খেলবে আর্জেন্টিনা-নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া-আইসল্যান্ড।

নাইজেরিয়ার বিপক্ষে সেই ম্যাচে জয়ব্যতীত আর কোন পথ খোলা নেই মেসিদের সামনে। নাইজেরিয়াকে যেকোন ব্যবধানে হারিয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছতে পারবে আর্জেন্টিনা।

সেক্ষেত্রে তাদের অপেক্ষা করতে আইসল্যান্ডের ২টি ম্যাচের পরাজয় কিংবা ড্রয়ের। নাইজেরিয়ার বিপক্ষে আইসল্যান্ড জিততে ব্যর্থ হলে ক্রোয়েশিয়ার বিপক্ষেও যে জিততে কষ্ট হবে তাদের, তা আর বলার অপেক্ষা রাখে না। ফলে শুক্রবারের ম্যাচের উপরেই টিকে আছে আর্জেন্টিনার সকল সমীকরণ।

সবমিলিয়ে সমীকরণটি এমন দাঁড়ায় যে, বর্তমানে ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় অবস্থানে থাকা আইসল্যান্ড কোন ম্যাচ না জিতলে এবং আর্জেন্টিনা নিজেদের শেষ ম্যাচে যেকোন ব্যবধানে জিতলেই চলে যাবে দ্বিতীয় পর্বে।

কিন্তু আর্জেন্টাইনদের রুখে দিয়ে উজ্জীবিত আইসল্যান্ড যে দুই ম্যাচই হারবে বা ড্র করবে, এমনটা জোর গলায় বলার উপায় নেই। তাই এখন ভাগ্যের ছোঁয়া ছাড়া মেসিদের সামনে কার্যত কোন পথ খোলা নেই।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Mountain View

Check Also

ব্রাজিলের হৃদয় ভাঙানো থিবো কোর্তোয়া রাশিয়া বিশ্বকাপের সেরা গোলরক্ষক

স্পোর্টস করেসপন্ডেন্ট: কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-বেলজিয়াম লড়াইকে ব্রাজিল বনাম কোর্তোয়া বললে ভুল হবেনা। সেদিন ৯টি নিশ্চিত …