A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > এবার মাস্টার্স পাস না করেই ঢাবির শিক্ষক হতে চলছেন তিনজন!
Mountain View

এবার মাস্টার্স পাস না করেই ঢাবির শিক্ষক হতে চলছেন তিনজন!

dhabi

নিয়োগ বিজ্ঞপ্তিতে মাস্টার্স ডিগ্রি থাকা বাধ্যতামূলক হলেও শুধুমাত্র অনার্স পাস করা তিনজনকে ঢাবির ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে শিক্ষক হিসেবে নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা।

একইসঙ্গে চারটি শূন্য পদের বিপরীতে নয়জনকে প্রভাষক পদে নিয়োগের সুপারিশও করেছে সিন্ডিকেট সভা।গত (সোমবার) ৩১ অক্টোবর রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত  নেওয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা হলেন- তানভীর আহমেদ, নূরুস সাকিব ও সজীব বড়ুয়া। সিন্ডিকেটের কার্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে, শর্ত শিথিল করে এসব শিক্ষকদের নিয়োগ দেওয়া হয়েছে।

তবে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে দ্বৈতনীতি অনুসরণের ফলে ঢাবির নিয়মিত শিক্ষর্থীদের খাটো করা হয়েছে বলেও মনে করছেন সংশ্লিষ্টরা।

 ঢাবির এক শিক্ষক বলেন, এতোদিন ধরে আমরা দেখে আসছি শুধুমাত্র মাস্টার্স পাস করা শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়। অথচ বাইরের একটি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করে আসা ছাত্রদের শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে, যদিও ঢাবি শিক্ষার্থীদের মাস্টার্স থাকা বাধ্যতামূলক। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে বৈষম্য করা হয়েছে।

এছাড়া শর্ত শিথিলই নয়, চারজন শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়ে নয়জনকে নিয়োগ দেওয়া হয়েছে। নিয়োগপ্রাপ্ত বাকি শিক্ষকরা হলেন- ড. মো. শাহরুজ্জামান, সিরাজুর রহমান, শান্তা বিশ্বাস, মিনহাজুল ইসলাম, সাজেদুল ইসলাম, সৈকত চন্দ্র দে।

সিন্ডিকেট সূত্রে জানা গেছে, কয়েক মাস আগে ঢাবির ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে ছুটিজনিত শূন্য পদের বিপরীতে চারটি অস্থায়ী প্রভাষক পদে আবেদনের আহ্বান করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখিত শর্তানুযায়ী, প্রভাষক পদে আবেদনকারীকে অবশ্যই ফলিত রসায়ন ও রাসায়নিক প্রযুক্তি, ফলিত রসায়ন ও কেমিকৌশল অথবা কেমিকেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন হতে হবে। এছাড়া উভয় বিষয়ে প্রথম শ্রেণি অথবা জিপিএ/সিজিপিএ স্কেলে ৪ মধ্যে ৩ দশমিক ৫০ অথবা কোনো বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে সমমানের ডিগ্রি প্রাপ্ত হতে হবে।

নিয়োগ বিজ্ঞপ্তির কথা জানতেন না বিভাগ!নিয়ম অনুযায়ী শিক্ষক নিয়োগের প্রয়োজন হলে বিভাগ ও সিঅ্যান্ডডি কমিটির সুপারিশক্রমে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়। অথচ ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগকে অবগত না করেই এ নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

এ বিষয়ে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম নুরুল আমিন বলেন, বিভাগ ও সিঅ্যান্ডডি কমিটির অনুমোদন না নিয়েই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। আমরা এ বিষয়ে কিছুই জানতাম না।

শিক্ষক নিয়োগ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, অনেক সময় কিছু বিভাগ পছন্দের শিক্ষার্থীদের নিয়োগের উদ্দেশে পরিকল্পিতভাবে নিয়োগ প্রক্রিয়া বন্ধ রাখে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে।

এ সম্পর্কিত আরও

Check Also

পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক, বিডি টোয়েন্টিফোর টাইমসঃ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুইদিনের সরকারি সফরে পশ্চিমবঙ্গে গেছেন …

Leave a Reply