A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > ক্যাম্পাস > জাবিতে প্রক্সি পরীক্ষা দিতে এসে ঢাবি শিক্ষার্থী কারাগারে
Mountain View

জাবিতে প্রক্সি পরীক্ষা দিতে এসে ঢাবি শিক্ষার্থী কারাগারে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এক শিক্ষার্থীকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। কারাদন্ড প্রাপ্ত ওই শিক্ষার্থীর নাম মো. মনির হোসেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের ৩৭তম ব্যাচের শিক্ষার্থী ও সার্জেন্ট জহুরুল হক হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন।

মঙ্গলবার (১৭ অক্টোবর) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘এফ’ ইউনিটের (আইন অনুষদ) ২য় শিফটের পরীক্ষা চলাকালে পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের একটি কক্ষ থেকে দায়িত্বরত শিক্ষক প্রবেশপত্রের সাথে ছবির মিল না পাওয়ায় তাকে আটক করে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করে।

পরে প্রক্টরিয়াল বডির কাছে জিজ্ঞাসাবাদে মনির স্বীকারোক্তি দেন যে, ওমর ফারুক বাবু নামের এক ভর্তিচ্ছুর হয়ে সে পরীক্ষায় অংশ গ্রহণ করে। এ জন্য এক লাখ টাকা চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সাভারের সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ বলেন, ‘১৯৮০ এর ৩ (খ) ধারায় ওই শিক্ষার্থী পাবলিক বিশ্ববিদ্যালয় পরীক্ষার আইন অমান্য করেছে। যার কারণে তাকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে।’
তিনি আরো বলেন, সে এর আগেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে অংশগ্রহণ করেছে। একে ঘিরে জড়িত রয়েছে বিশাল এক ভর্তি জালিয়াতি চক্র।

এ বিষয়ে বিশ্ববিদ্যারয়ের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা বলেন, ‘পরীক্ষার হলে পরিদর্শকরা পরীক্ষার্থীর ছবির সঙ্গে প্রবেশপত্রের ছবির মিল খুঁজে না পাওয়ায় তাকে আটক করে প্রক্টরিয়াল বডির হাতে তুলে দেন। পরে জিজ্ঞাসাবাদে সে অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার কথা শিকার করলে ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের বিনাশ্রম কারাদন্ড দেন।

এ সম্পর্কিত আরও

Mountain View    Mountain View

Check Also

ইবির পাঁচ মেধাবী শিক্ষার্থী পাচ্ছেন প্রধানমন্ত্রী স্বর্ণপদক

ইসলামী বিশ্ববিদ্যালয় স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরাবরই মেধার স্বাক্ষর রেখে চলেছে। সেই …