A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > চাকরি > ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- যেভাবে শুরু করবেন’
Mountain View

‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- যেভাবে শুরু করবেন’

নিজস্ব প্রতিবেদক, বিডি টোয়েন্টিফোর টাইমস :

বলাই যেতে পারে, দেখে দেখে সাইকেল চালানো, সাতাঁর কাটা যেমন শিখা যায় না; তেমনিভাবে বই পড়েও উদ্যোক্ত হওয়া যায় না। তবে হ্যাঁ, আশার আলো এতোটুকু যে বই পড়ে আমরা অন্তত ঘাত-প্রতিঘাত ব্যাপারটুকু চিহ্নিত করতে সক্ষম হবো এবং বড় ধরনের যে কোনো ক্ষতি থেকে বেঁচে যাবো। আর উদ্যোক্ততা হবার জন্য চাই, সৎ চিন্তা, চেষ্টা ও পরিশ্রম। কারণ পরিশ্রম সৌভাগ্যের প্রসূতি বলে একটা কথা রয়েছে।

যে উদ্যোক্ততা যতবেশি পরিশ্রম, চেষ্টা এবং এক জায়গায় খুটি বেঁধে পড়ে থাকবে; সে অবশ্যই একজন সফল উদ্যোক্ততার মালা গলায় পড়ে ঘরে ফিরবে। সেই সাথে সময় উপযোগী উদ্যোক্তা উন্নয়নে একটি বই সহায়ক ভুমিকা রাখতে পারে। সময়ের দাবীতে নবীন বা যুব উদ্যোক্তাদের ‘বন্ধুর’ চলার পথে ‘অনুপ্রেরণা ও সহায়তা’ জোগাতে জার্নাল বই বই আকারে সহজ ও সাবলীল ইংরেজি ভাষায় সম্প্রতি প্রকাশিত হয়েছে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…?’

তরুণ উদ্যোক্তা ও ফ্রিল্যান্স সাংবাদিক সৈয়দ রবিউস সামস রচিত ও প্রকাশিত বইটি নবীন উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর কৌশল ও প্রাথমিক ধারণার উৎস হিসেবে কাজ করবে বলে আশা করা হচ্ছে। বইটি ‘উদ্যোক্তার ব্যবসায়ীক ধারণাগুলো যাচাই বাছাই পক্রিয়া, কীভাবে শুরু করতে হবে, অর্থ জোগান ও প্রচার – প্রসার বাড়ানো যায় কীভাবে, কীভাবে বিভিন্ন বাধাগুলি অতিক্রম করা যায়? কীভাবে জনসংযোগ করতে হয়? এ ছাড়া ক্রমবর্ধমান ব্যবসার বাস্তব জীবনের উদাহরণ সন্নিবেশ করা হয়েছে।’ বইটি দেশের উদ্যোক্তা ইকোসিস্টেম উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে সক্ষম হবে বলেও অনেকে আশাবাদ বেক্ত করেছেন।

আমাদের দেশের শিল্প-বাণিজ্যের অগ্রগতি তরুণ উদ্যোক্তাদের উপর অনেকাংশে নির্ভর করে; কিন্তু উদ্যোক্তা সৃষ্টির ‘সাপোর্টিং’ পরিবেশ অভাব রয়েছে। তবে ‘ইয়ুথ এন্ট্রাপ্রেনারশিপ- হাউ টু স্টার্ট উইথ…?’ বইটি দেশের শিল্প-বাণিজ্যের অগ্রগতি এবং তরুণ উদ্যোক্তাদের সফল হবার চাবিকাঠি হিসেবে কাজ করবে বলে অনেকে মনে করছেন।

আমরা জানি যে, উদ্যোক্তাদের মধ্যে ভিশন থাকে, উদ্যোগ থাকে আর থাকে নতুন আইডিয়া নিয়ে লড়াই করার সাহস। তাই উদ্যোক্তাদের অনুপ্রেরণার উৎস সৃষ্টি করেতে হয়। নিঃসন্দেহে সেই অনুপ্রেরণা দিবে উক্ত বইটি। এবং বইটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কারিকুলামেঅন্তর্ভুক্ত করা উচিৎ।

উল্লেখ্য, সৈয়দ রবিউস সামস যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রাম ২০১৬ -এর একজন ফেলো। তিনি ২০০৯ সালে রোটারি ইন্টারন্যাশনালের ক্যালিফোর্নিয়া অনুষ্ঠিত মাসব্যাপী গ্রুপ স্টাডি এক্সচেঞ্জ প্রোগ্রামেরও একজন অংশগ্রহণকারী। তাছাড়া, লেখক ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের আর্থিক অনুদানে ভারতের পুনেতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল সামার স্কুল ২০০৫ অংশগ্রহণকারী। যুক্তরাজ্যের কার্ডিফ মেট বিশ্ববিদ্যালয় থেকে এম বি এ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন তিনি।

সেন্টার ফর এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট (সিইডি), ব্র্যাক বিশ্ববিদ্যালয় বইটি প্রকাশনার জন্যসার্বিক সহায়তা করেছে। ১০২ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১২৫ টাকা।বইটির অনলাইনপরিবেশক রকমারি ডটকম (rokomari.com), বইটির একটি বাংলা সংস্করণটিও এই বছরের শেষেরদিকে

এ সম্পর্কিত আরও

Mountain View    Mountain View

Check Also

বাংলাদেশি টপ অর্ডার :: পারফরম্যান্স ভিত্তিক নথি

স্পোর্টস ডেস্ক, বিডি টোয়েন্টিফোর টাইমসঃ জাতীয় দলের টপ অর্ডার ব্যাটসম্যান হিসেবে অন্যদের সাথে বর্তমান সদ্য …