A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > জাতীয় > বাড়িঘর নেই, রোহিঙ্গা ফিরবে কোথায়?
Mountain View

বাড়িঘর নেই, রোহিঙ্গা ফিরবে কোথায়?

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গারা তাদের ঘরবাড়ি, জমি ও ফসল সবই হারিয়েছে। তাদের জীবনযাপনের সব উপকরণ কেড়ে নেয়া হয়েছে। এ জন্য এখন তারা কোথায়, কীভাবে ফিরবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইয়াংহি লি।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী গণমাধ্যম আলজাজিরাকে কক্সবাজারের কুতুপালংয়ে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন। এ সময় রোহিঙ্গাদের ফিরে যাওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি বলেও জানান।

এছাড়া আগামী কয়েক মাসের মধ্যে বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোর মানবিক পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা করেছেন ইয়াংহি লি। তিনি বলেন, কয়েক মাস পরই বাংলাদেশে বর্ষাকাল শুরু হবে। বর্ষাকালে সেখানকার জনাকীর্ণ ক্যাম্পগুলোতে ভূমিধসের কারণে আমরা হয়তো অনেককেই হতাহত হতে দেখব। অতিবৃষ্টির কারণে নানা ধরনের রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোর জনাকীর্ণ অবস্থার উন্নতি ঘটাতে সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রকৃত অবস্থা জানাতে হবে। এরপর তারা ফিরতে রাজি হলেই কেবল তাদের সেখানে পাঠানো যেতে পারে। রোহিঙ্গাদের ফিরে যাওয়াটা হতে হবে স্বেচ্ছায়।

এ সম্পর্কিত আরও

Check Also

বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা

আইনজীবীদের সনদ প্রদানসহ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে …