A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাবিশ্ব > মার্কিন চিত্রশিল্পী জ্যাক হুইটেন আর নেই
Mountain View

মার্কিন চিত্রশিল্পী জ্যাক হুইটেন আর নেই


মার্কিন চিত্রশিল্পী ও ভাস্কর জ্যাক হুইটেন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। রবিবার তার গ্যালারি থেকে এ ঘোষণা দেয়া হয়। খবর বার্তা সংস্থা এএফপি’র।

কৃষ্ণাঙ্গ এই শিল্পী তাঁর পাঁচ দশকের ক্যারিয়ারে বিরামহীনভাবে চিত্রকর্ম থেকে ভাস্কর্য এবং মূর্ত থেকে বিমূর্ত শিল্পকর্ম উপহার দিয়ে গেছেন। ১৯৩৯ সালের ৫ ডিসেম্বর অ্যালবামার বেসেমারে জন্মগ্রহণকারী জ্যাক যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেড়ে ওঠেন। সেখানে তিনি নাগরিক অধিকার আন্দোলনের কর্মী ছিলেন। এরপর ১৯৬০ সালে তিনি নিউইয়র্কে চলে আসেন।

তার প্রাথমিক কাজগুলোতে আফ্রিকান আমেরিকানদের ওপর বর্ণবাদী আচরণ ফুটে ওঠে। তবে জীবনের শেষের বছরগুলোতে তার বিমূর্ত ধারণার কাজগুলো শিল্প জগতে ব্যাপক সুনাম অর্জন করে ও প্রশংসিত হয়। চিত্রশিল্পী ও হসার অ্যান্ড উইথ গ্যালারির ভাইস প্রেসিডেন্ট মার্ক প্যাইয়োট বলেন, ‘জ্যাক ছিলেন স্মরণীয় ব্যক্তিত্ব। তিনি একজন অমর শিল্পী। অকৃত্রিমতা ও সততার পাশাপাশি তিনি ছিলেন চমৎকার বন্ধু।’ এই গ্যালারিতে জ্যাকের চিত্রকর্মগুলো প্রদর্শিত হয়। এএফপি।

ইত্তেফাক

এ সম্পর্কিত আরও

Check Also

আগামী ২৫ জুলাই পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন

আগামী ২৫ জুলাই পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গতকাল শনিবার দেশটির প্রেসিডেন্ট মামনুন হোসেন নির্বাচন …