A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > অসম্ভবকে সম্ভব করে ভারতকে হারালো দক্ষিন আফ্রিকা
Mountain View

অসম্ভবকে সম্ভব করে ভারতকে হারালো দক্ষিন আফ্রিকা

জাহিদুল ইসলাম, বিডি টোয়েন্টিফোর টাইমসঃ জোহানেসবার্গে স্বাগতিক দক্ষিন আফ্রিকার সিরিজ বাঁচানোর ম্যাচে বৃষ্টি বাধায় খেলা থেমে যাবার পর ডাকওয়ার্থ লুইস মেথডে নতুন করে লক্ষ্য নির্ধারিত হয়। যেখানে প্রোটিয়াসদের সিরিজ বাঁচাতে হলে ২৮ ওভারে চাই ২০২ রান। বৃষ্টিতে খেলা থামার আগে প্রোটিয়াসদের সংগ্রহ ছিলো ৭ ওভার ২ বলে ১ উইকেট হারিয়ে ৪৩ রান।

ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম তিন ম্যাচে জিতে বেশ স্বস্তিতে সফরকারী ভারত। আর সেই স্বস্তি আর ছন্দে থেকে শনিবার (১০ ফেব্রুয়ারি) স্বাগতিকদের বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে মাঠে নামে কোহলি বাহিনীরা। তাতে আর কি বা আসে যায়। দিনটি যে অনেক কাল আগে থেকেই প্রোটিয়াসদের জন্য লেখা হয়ে আছে। এই মাঠেই পিংক ডেতে দক্ষিন আফ্রিকা অস্ট্রেলিয়ার ৪৩৪ রান তাড়া করে জয় পেয়েছিলো।

এই মাঠেই তারা পিংক ডেতে খেলা ৫ ম্যাচের কোনটিতেই হারে নি। গতকালও ইতিহাস কথা বলেছে আফ্রিকানদের হয়েই। তবে কাজটি মোটেও সহজ ছিলো না। আগের ৩ ম্যাচে হেসে খেলে উড়িয়ে দেয়া দলটির কাছে বিস্ময় উপহার দেন ক্লাসেন ভিলিয়ারর্স ফিলাকাওরা। ৫০ ওভার ম্যাচে ৬ এর নিচে প্রতি ওভারে লক্ষ্যটা আরও সহজ হতে পারত বৃষ্টি বিঘ্নিত রিভাইজড টার্গেটে। কিন্তু সেটা হয়নি নিজেদের ভুলেই। বৃষ্টির ঠিক আগের বলটিতে উইকেট দেয়ায় নতুন লক্ষ্য দাঁড়ায় ২৮ ওভারে ২০২। যার প্রথম ৭.২ ওভার হয়ে যাওয়ায় আর থাকে না পাওযার প্লে সুবিধা। প্রয়োজনীয় রানরেট তখন প্রায় সারে নয়! অসম্ভব নয়ত কি?

৮০ রানের মাঝে আবার আমলা, ডুমিনি, মার্করাম, ভিলিয়ার্স আউট হয়ে ড্রেসিংরুমে ফেরত এসেছেন। ম্যাচের ১৮ তম ওভারে ১০০ রান পূর্ন হলেও তখন আফ্রিকানদের জন্য দরকার ছিলো বিশেষ কিছু। সেই কাজটিই করেন কিলার মিলার আর ক্লাসেন। মেতে উঠেন ছক্কার উৎসবে। যে তাণ্ডবটা গেছে আগের ৩ ম্যাচে ভারতের জয়ের নায়ক দুই লেগ স্পিানর চাহেল ও কুলদিপ যাদপের উপর দিয়ে। ইতিহাসের সবেচেয়ে খরুচে বোলিং করেন চাহেল। মাত্র ৫ ওভারে ৬৮ রান দিয়ে ওয়ানডেতে ওভার প্রতি সবেচেয়ে বেশি রান দেয়ার নতুন রেকর্ড গড়েন।

কিলাম মিলার ৩৯, ক্লাসেন ৪৭* ফিলাকাও ৫ বলে ২৩*। অন্যদিকে ২টি বিশাল ছক্কায় ঝড় তুলে দিয়ে যান এবিডি ভিলিয়ার্স আইট হবার আগে ভিলিয়ার্স করেন ১৯ বলে ২৬ আর আমলা করেন ৩৩ রান।
ভারতের পক্ষে নিজের শততম ম্যাচে শেখর ধাওয়ান ১০৯ রানকরেন। কোহলি করেন ৭৫ রান।

দক্ষিণ আফ্রিকার জোয়ানেসবার্গে শুরু হওয়া ম্যাচটিতে টস জিতে প্রথমে ব্যাটিং করে ধাওয়ানের সেঞ্চুরিতে ২৮৯ রান তুলে নেয় ভারত। জবাবে খেলতে নেমে ৪৩ রানের মাথায় অধিনায়ক মারকমকে হারিয়ে বসে স্বাগতিকরা। এ প্রতিবেদন লিখা পর্যন্ত খারাপ আবহাওয়ার কারণে খেলা বন্ধ রয়েছে।

এদিকে ভারতের ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন শিখর ধাওয়ান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ ওয়ানডেতে ৯৯ বলে সেঞ্চুরি তুলেন ধাওয়ান। এটি ছিল তার ওয়ানডে ক্যারিয়ারের শততম ওয়ানডে। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করলেও ক্রিকেট ইতিহাসে নবম ব্যাটসম্যান তিনি।

সবশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ভারতের বিপক্ষে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার নজির স্থাপন করেছিলেন। ধাওয়ান ও ওয়ার্নারের আগে রামনারেশ সারোয়ান,কুমার সঙ্গাকারা, মার্কাস ট্রেসকোথিক, মোহাম্মদ ইউসুফ।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

বাংলাদেশের হয়ে ৬৩ ও ৬৮ বলে ২টি সেঞ্চুরী সাকিবের

জুবায়ের আহমেদ: বাংলাদেশ ক্রিকেটে দ্রুততম রানের হিসেবে করতে গেলে মোহাম্মদ আশরাফুলের তিনফরম্যাটে দ্রুততম ফিফটি কিংবা …