A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাদেশ > বাংলাদেশ বিশ্বে সবচেয়ে দূষিত দেশের তালিকায়
Mountain View

বাংলাদেশ বিশ্বে সবচেয়ে দূষিত দেশের তালিকায়

আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণ বিষয়ক সংস্থা ‘এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি’ (ইপিএ) জানিয়েছে, বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। গত ২৩ জানুয়ারি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ইপিএ। ওই সময় প্রতিবেদনটি নিয়ে আলোচনা না হলেও সম্প্রতি এটি আবার সামনে নিয়ে এসেছে ‘পরিবেশ বাঁচাও অন্দোলন- পবা।

প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের ১৮০টি দেশের মধ্যে দূষিত বায়ুর দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান ১৭৯তম স্থান। এর আগে ২০০৬ সালে সর্বপ্রথম ওই সূচকটি তৈরি করা হয়। ওই সময় বাংলাদেশের অবস্থান ছিল ১২৫তম। গত এক যুগে দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান নিচে নেমেছে ৫৪ ধাপ।

এ ব্যাপারে পবা’র চেয়ারম্যান আবু নাসের খান বলেন, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাংলাদেশের পদক্ষেপ খুবই হতাশাজনক। ফলে গত ১২ বছরে দূষণের মাত্রা শুধুই বেড়েছে, কমেনি।

তিনি বলেন, বাতাস দুষণের কারণে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হয়ে থাকে। বিশেষকরে শিশু ও বৃদ্ধদের মাঝে শ্বাস-প্রশ্বাসজনিত অসুস্থতা দেখা দেয়। বাতাসে ভাসমান ক্ষুদ্রকনা ও ক্ষতিকর রাসায়নিক পদার্থ শরীরের সংবেদনশীল অঙ্গ যেমন হৃদপিণ্ড, ফুসফুস, মস্তিষ্ক, যকৃত এসবকে ক্রমশ আক্রান্ত করে ফেলে।

এ জন্য তিনি বিভিন্ন সরকারি কর্তৃপক্ষ ও আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে দায়ী করেন। তিনি বলেন, এদের অবহেলার কারণে বাযূ দূষণ ক্রমশ বাড়ছে। বায়ু দূষণের জন্য যান্ত্রিক যানবাহন, ইটের ভাটা বা কারখানার রাসায়নিক বর্জ্য তো অবশ্যই দায়ী।

তালিকায় বাংলাদেশের আগে রয়েছে নেপাল। আর বাংলাদেশের পরে রয়েছে ভারত, চীন, পাকিস্তান ও কঙ্গো। অন্যদিকে পৃথিবীতে নির্মল বায়ুর দেশ হিসেবে প্রথমে রয়েছে অস্ট্রেলিয়া। এরপরেই রয়েছে বার্বাডোজ, জর্ডান, কানাডা ও ডেনমার্ক।

এ সম্পর্কিত আরও

Best free WordPress theme

Check Also

গোপালগঞ্জে শুরু হয়েছে তিনদিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন

ফয়সাল হাবিব সানি, গোপালগঞ্জ প্রতিনিধিঃ শুক্রবার (অাগামীকাল) থেকে গোপালগঞ্জে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় নজরুল …